মানের মনে কোম্যানের বার্সেলোনা

0

লোকসমাজ ডেস্ক॥ লিভারপুল ২০১৯ সালে চ্যাম্পিয়নস লিগ জিতেছে, ৩০ বছরের মধ্যে এবারই প্রথম জিতলো ইংলিশ প্রিমিয়ার লিগ। এ দুটি জয়ের পেছনে প্রায় সবারই প্রথম চোখে পড়ে মোহামেদ সালাহ কিংবা রবার্তো ফিরমিনোর গোলের অবদান। তারপর মিডফিল্ডার ও অধিনায়ক জর্ডান হেন্ডারসন ও সেন্টার ব্যাক ভার্জিল ফন ডাইকের ভূমিকা। সাদিও মানে কেমন যেন একটু পেছনে পড়ে থাকেন। অথচ বিশ্লেষকেরা বলেন, মানেই এই লিভারপুলের আসল ইঞ্জিন। এমনটা হতে পারে যে এই ইঞ্জিনটা চলে যেতে পারে বার্সেলোনায়।
স্পেনের দৈনিক মুন্দো দেপোর্তিভোর দাবি, সাদিও মানের সাবেক গুরু রোনাল্ড কোম্যানের সঙ্গে তার পুনর্মিলন হতে পারে বার্সেলোনায়। দলগতভাবে অনেক কিছুই জেতা হয়ে গেছে, এখন তার চাই ব্যক্তিগত পুরস্কার। লিভারপুল থেকে বেরিয়ে গেলেই সেটা সম্ভব ভেবে ২৮ বছর বয়সী ফরোয়ার্ড তাই ভাবছেন বার্সেলোনায় যোগ দেওয়ার কথা। আবার মানেকেও মনে ধরেছে কোম্যানের। লিভারপুলে যোগ দেওয়ার আগে মানে সাউদাম্পটনে দুই বছর খেলেছেন কোম্যানের অধীনে। ওই দলের হয়ে ৭৫ ম্যাচে করেছিলেন ২৫ গোল। মুন্দো দেপোর্তিভোর প্রতিবেদন অনুযায়ী মানের উপলব্ধি হলো, ইংল্যান্ডে ট্রফি জয়ের সঙ্গে মানুষের ভালোবাসা তার পাওয়া হয়ে গেছে। কিন্তু এবার ১৮ গোল করে লিভারপুলকে প্রথমবারের মতো প্রিমিয়ার লিগে যে ব্যক্তিগত স্বীকৃতি তিনি আশা করেছিলেন, সেটি পাননি। যত পরিশ্রমই তিনি করেন কিংবা যতটা দায়বদ্ধতা তিনি দেখান, কোনও কাজই তাতে হয় না। শেষ পর্যন্ত পুরস্কার ওঠে সহখেলোয়াড় সালাহ অথবা হেন্ডারসনের হাতে।
লিভারপুল ‘বস’ ইয়ুর্গেন ক্লপের সঙ্গে সম্পর্ক তার ভালোই আছে। তারপরও নিজের ক্যারিয়ারের দুর্দান্ত এই সময়ে লা লিগায় বার্সেলোনার হয়ে একটা চ্যালেঞ্জ তিনি নিয়ে দেখতে চান, সে লিওনেল মেসি থাকুন আর না থাকুন। সাবেক কোচ কোম্যানের হাত ধরে বার্সেলোনায় একটা পালাবদলের শুরুও তাকে উৎসাহিত করছে । রোনালদিনহো যখন খেলতেন, তখন থেকেই মানে কাতালান ক্লাবটির গুণমুগ্ধ। তবে মানেকে কিনতে গেলে বার্সেলোনার খসবে ১২০ মিলিয়ন ইউরো, যা এই মুহূর্তে তাদের পক্ষে দেওয়া প্রায় অসম্ভব। কারণ উসমান ডেম্বেলে, আন্তোয়ান গ্রিজমান এবং ফিলিপ্পে কুতিনিয়োর পেছনে গত কয়েক বছরে অনেক টাকা চলে গেছে। লুইস সুয়ারেজকে যেহেতু কোম্যান তার পরিকল্পনা থেকে বাদ দিয়ে দিয়েছেন, নতুন মৌসুমে একজন সেন্টার-ফরোয়ার্ড বার্সেলোনার জন্য জরুরি হয়ে পড়েছে। আবার ডাচ ফরোয়ার্ড মেম্ফিস ডিপাইয়ের সঙ্গেও কোম্যানের যোগাযোগ চলছে বলে শোনা যায়। আগামী মৌসুমে লিওঁ চ্যাম্পিয়নস লিগে জায়গা পায়নি বলে ডিপাইও ছাড়তে চান ওই ক্লাব। অবশ্য এই নতুন খেলোয়াড় নেওয়ার আগে বিশাল বেতনধারী বয়স্ক কিছু খেলোয়াড় ছেড়ে দেওয়াটাই এখন বার্সেলোনার কাছে অগ্রাধিকার পাচ্ছে। তবে মেসিকে তারা যেকোনও মূল্যে ধরে রাখতে চায়, যদিও ৩৩ বছর বয়সী আর্জেন্টাইন সুপারস্টার ক্লাব ছাড়ার অনুমতি চেয়ে বিশ্ব ফুটবলকেই নাড়িয়ে দিয়েছেন প্রবলভাবে।