ফিলিস্তিনি তরুণদের মুখে মুখে ক্ষুদে র‌্যাপার আব্দুল রহমান

0

লোকসমাজ ডেস্ক॥ ইন্টারনেটে তারকা বনে গেছেন ফিলিস্তিনের গাজা উপত্যকার এক বালক র‌্যাপার। আব্দুল রহমান আল-শান্তি নামের ওই বালক র‌্যাপ গানের মাধ্যমে ফিলিস্তিনে যা চলছে তা বিশ্বের কাছে তুলে ধরার চেষ্টা করছে। র‌্যাপ গান ফিলিস্তিনি তরুণদের মধ্যে ব্যাপক জনপ্রিয় হওয়ায় দ্রুতই সবার কাছে পরিচিত হয়ে ওঠে আব্দুল রহমান। বর্তমানে তার ইনস্টাগ্রাম পেজে তাকে ফলো করছেন প্রায় এক লাখ মানুষ। সম্প্রতি কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা তাকে নিয়ে প্রতিবেদন করার পর এ সংখ্যা দ্রুত বাড়ছে।
আল-জাজিরাকে আব্দুল রহমান বলে, আমি বাইরের বিশ্বের কাছে জানাতে চাই যে গাজায় আমরা কীভাবে বাস করছি। এখানে শিশুদের স্বাভাবিকভাবে বাঁচার কথা ছিল কিন্তু আমরা সেটা পারছি না। এ মাসের প্রথমে তার কাভার করা একটি গান ফিলিস্তিনে ভাইরাল হয়ে যায়।
সেসময়ই আলোচনায় উঠে আসে এই বালক র‌্যাপার। ওই ভিডিওতে দেখা যায়, কোনো বিট না হারিয়েই ফিলিস্তিনের বিখ্যাত র‌্যাপার ওয়াহিব নাসানের একটি র‌্যাপ কাভার করছে আব্দুল রহমান। আমেরিকান অ্যাকসেন্টে কোনো ধরণের জড়তা ছাড়াই তার ওই কাভারে তার অনন্য প্রতিভার ছাপ স্পষ্ট।
আব্দুল রহমান জানায়, সবার আগে সে তার দেশের মানুষের কথা ভাবতে চায়। সে শান্তি চায় এবং যারা চায়না তাদেরও শান্তির কথা বলতে চায়। আব্দুল রহমান ৯ বছর বয়স থেকেই র‌্যাপ গানের সঙ্গে রয়েছে। সে বলে, আমি প্রথমে শুধু মজা পেতেই র‌্যাপ গাইতে শুরু করি। এমিনেমের বেশ কয়েকটি গান মুখস্থ করে কাভার করার চেষ্টা করি। এরপর থেকে আমি নিজেও র‌্যাপ লিখতে শুরু করেছি এবং বিখ্যাত র‌্যাপারদের গান কাভার করছি। তার প্রিয় র‌্যাপার হচ্ছেন, এমিনেম, টুপ্যাক ও মাইক শিনোদা।