‘দেশের অর্থনীতিতে প্রাণিসম্পদ গুরুত্বপূর্ণ অবদান রাখছে’

0

লোকসমাজ ডেস্ক॥যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল বলেছেন, দেশের অর্থনীতিতে প্রাণিসম্পদ গুরুত্বপূর্ণ অবদান রাখছে।বৃহস্পতিবার (২৭ আগস্ট) সাভারে প্রাণিসম্পদ অধিদপ্তর ‘প্রাণিসম্পদ উৎপাদন, উপকরণ ও প্রাণীজাত খাদ্যের মান নিয়ন্ত্রণ গবেষণাগার স্থাপন’ প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী অ্যাডভোকেট শ ম রেজাউল করীম। বিশেষ অতিথি হিসেবে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান উপস্থিত ছিলেন।
ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, ‘কৃষিনির্ভর বাংলাদেশে জাতীয় অর্থনীতির প্রবৃদ্ধি, পুষ্টি নিরাপত্তা এবং দরিদ্র্যতা নিরসনে প্রাণিসম্পদের অবদান খুবই গুরুত্বপূর্ণ। বাংলাদেশের প্রাণিসম্পদ একটি সম্ভাবনাময় ও লাভজনক শিল্প হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। সেই সঙ্গে উপযুক্ত প্রযুক্তির উদ্ভাবন এবং সম্প্রসারণ প্রাণিসম্পদ খাতকে আজ কর্মসংস্থান ও গ্রামীণ দারিদ্র্য বিমোচনের একটি অন্যতম প্রধান হাতিয়ারে পরিণত করেছে।’
বঙ্গবন্ধুর কৃষিবিপ্লব ও সবুজবিপ্লব কর্মসূচিকে সফলভাবে বাস্তবায়নের ফলে, বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে বলে জানান ক্রীড়া প্রতিমন্ত্রী।
মৎস্য ও প্রাণিসম্পদ সচিব রওনক মাহমুদের সভাপতিত্বে সম্মানিত অতিথির বক্তব্য দেন যুব ও ক্রীড়া সচিব মো. আখতার হোসেন। এ সময়ে মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।