দুর্বল পররাষ্ট্রনীতির কারণে রোহিঙ্গাদের ফেরাতে পারেনি সরকার: বিএনপি

0

লোকসমাজ ডেস্ক॥ দুর্বল পররাষ্ট্রনীতির কারণে সরকার রোহিঙ্গাদের নিজ দেশে ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর কোনো চাপ সৃষ্টি করতে পারেনি বলে দাবি করেছে বিএনপি।
রোহিঙ্গাদের বাংলাদেশ আশ্রয় নেওয়ার তৃতীয় বর্ষপূর্তিতে মঙ্গলবার দেওয়া এক বিবৃতিতে দলটি এমন দাবি করেছে।বিএনপি বলেছে, ‘রোহিঙ্গা সংকট সমাধানে সরকারের কূটনৈতিক প্রচেষ্টা সম্পূর্ণরূপে ব্যর্থ হয়েছে। দুর্বল পররাষ্ট্রনীতির কারণে রোহিঙ্গাদের নিজ দেশে ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর কোনো চাপ সৃষ্টি করতে সক্ষম হয়নি।’
রোহিঙ্গা সমস্যা দীর্ঘায়িত হলে আঞ্চলিক অস্থিরতা বৃদ্ধি পাবে বলে বিভিন্ন দেশ যে মত প্রকাশ করেছে, তার সঙ্গে সম্পূর্ণ একমত পোষণ করে অবিলম্বে সংশ্লিষ্টদের জোর তৎপরতা চালানোর দাবি জানিয়েছে দলটি।
বিবৃতিতে বলা হয়, মানব ভোগান্তির এক নজিরবিহীন দৃষ্টান্ত হচ্ছে রোহিঙ্গা শরণার্থীরা। এতে বাংলাদেশের অর্থনীতির ওপর পড়ছে ভয়াবহ চাপ।
এতে বলা হয়, আন্তর্জাতিক সম্প্রদায় এবং আগ্রহী রাষ্ট্রপ্রধান বা সরকার প্রধানদের সঙ্গে নিয়ে জোরালো চাপ সৃষ্টির মাধ্যমে রোহিঙ্গাদের নিজ দেশে ফিরিয়ে নেওয়ার অগ্রগতি করতে পারতো সরকার। কিন্তু সরকারের তৎপরতা বরাবরই নির্বিকার।
বিএনপির অভিযোগ, ইতোপূর্বে কয়েবার কয়েক হাজার রোহিঙ্গা শরণার্থীকে নিজ দেশে ফেরত পাঠানোর খবর প্রচারিত হলেও এর কোনো বাস্তব প্রতিফলন লক্ষ্য করা যায়নি। ‘লিপ সার্ভিস’ ছাড়া এ ব্যাপারে সরকারের আন্তরিকতার অভাব পরিলক্ষিত হয়। কোনো অগণতান্ত্রিক সরকারেরই বিরাট চ্যালেঞ্জ মোকাবিলার সামর্থ্য থাকে না।
মিয়ানমারে রোহিঙ্গা মুসলিম ও অন্যান্য ধর্মাবলম্বী জনগোষ্ঠীর বিরুদ্ধে চলমান নিপীড়ন, ঘৃণা ও বিদ্বেষমূলক আচরণ বন্ধ করে তাদেরকে সম্পূর্ণ নিরাপত্তাসহ অবিলম্বে নিজ দেশে ফিরিয়ে নেওয়ার জরুরি পদক্ষেপ গ্রহণের আহ্বান জানায় বিএনপি।