সাবেক পুলিশ পরিদর্শক হামিদুলের ২ বছর কারাদণ্ড

0

লোকসমাজ ডেস্ক॥ দুদকের সম্পদের হিসাব বিবরণী দাখিল না করার মামলায় ফেনীর সাবেক পুলিশ পরিদর্শক হামিদুল হককে দোষী সাব্যস্ত করে ২ বছরের বিনাশ্রম কারাদণ্ড দন্ডিত করার আদেশ দিয়েছেন আদালত।
মঙ্গলবার ঢাকার বিশেষ জজ আদালত-৯ এর বিচারক শেখ হাফিজুর রহমান এ দণ্ডাদেশ দেন। রায় ঘোষণার সময় আসামি আদালতে উপস্থিত ছিলেন না। সেজন্য তাকে গ্রেফতারের জন্য সাজা পরোয়ানা সহ গ্রেফতারী পরোয়ানা জারীর নির্দেশ দিয়েছেন আদালত। আদালত ২ বছর কারাদণ্ডের পাশাপাশি হামিদুল হককে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জরিমানা অনাদায়ে তাকে আরো ১ মাস বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।
সম্পদের হিসাব দাখিল না করার অভিযোগে ২০০১ সালের ২৬ এপ্রিল তৎকালীন দুর্নীতি দমন ব্যুরোর পরিদর্শক আবু বকর সিদ্দিক হামিদুল হকের বিরুদ্ধে রাজধানীর তেজগাঁও থানায় মামলা দায়ের করেন। মো. হামিদুল হক গাইবান্ধা সদর থানাধীন মুন্সি পাড়ার মো. মোজাম্মেল হকের ছেলে।
হামিদুল হক তার স্ত্রী রেহেনা বেগমের নামে ঢাকার পশ্চিম রাজাবাজারে একটি অত্যাধুনিক বাড়ি করাসহ স্বনামে-বেনামে বিপুল পরিমাণ সম্পদের মালিক হয়েছেন। দুর্নীতি দমন ব্যুরো ২০০০ সালের ৭ জুন অনুসন্ধান প্রতিবেদন দাখিল করে। ওই প্রতিবেদনের আলোকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুমতিক্রমে ২০০০ সালের ৩১ আগস্ট আসামিকে সম্পদের হিসাব বিবরণী দাখিলের জন্য নোটিশ দেয়া হয়।
আসামি ২০০১ সালের ২৫ ফেব্রুয়ারি ওই নোটিশ গ্রহণ করেও নির্দেশ মোতাবেক ৪৫ দিনের মধ্যে সম্পদ বিবরণী দাখিল না করায় ১৯৫৭ সালের দুর্নীতি দমন আইনের ২৬ এর ৪(২) ধারায় মামলা করে দুর্নীতি দমন ব্যুরো। তদন্ত শেষে বর্তমান দুদকের সহকারী পরিচালক রাকিবুল হায়াত ২০১৮ সালের ৫ আগস্ট আদালতে চার্জশিট দাখিল করেন। মামলাটিতে ২০১৯ সালের ২৬ মে আদালত আসামির বিরুদ্ধে চার্জ গঠন করেন। মামলার বিচারকালে আদালত ৩ সাক্ষীর মধ্যে ২ জনের সাক্ষ্য গ্রহণ করেন।