পাইকগাছায় বেড়িবাঁধ ভেঙ্গে ব্যাপক ক্ষতি

0

পাইকগাছা (খুলনা) সংবাদদাতা ॥ খুলনার পাইকগাছায় অমাবশ্যার প্রবল জোয়ারে বয়ারঝাপায় ঝুঁকিপূর্ণ ভাঙ্গাহাড়িয়া ওয়াপদার বেড়িবাঁধ আবারো ভেঙ্গে বিস্তীর্ণ এলাকা প্লাবিত ও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। গতকাল বুধবার বেলা সাড়ে ১১ টায় জোয়ারের পানির তোড়ে বাঁধ ভেঙ্গে ৫ হাজার বিঘা চিংড়ি ঘের ও ৫টি গ্রাম প্লাবিত হয়। এতে কোটি কোটি টাকার মাছ ও ফসলের ক্ষয়ক্ষতি হয়েছে বলে স্থানীয় চিংড়ি চাষিরা জানান।
পানি উন্নয়ন বোর্ড (পাউবো) এর উপ-সহকারী মো. ফরিদউদ্দীন জানান, ইতিপূর্বে ৪ বার সরকারি ও স্থানীয়ভাবে বাঁধ মেরামত করা হলেও টেকসই মেরামতের অভাবে বারবার এলাকাটি ভেঙ্গে জোয়ারের পানি ঢুকছে। স্থায়ী বাঁধ মেরামতের জন্য ৩ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।
কাজের দায়িত্বপ্রাপ্ত স্থানীয় ওয়ার্ড সদস্য বি. এম আরেফিন জানান, ‘ওয়ার্ক অর্ডার পাওয়ার পর অপরাগতা জানিয়ে কাজ ছেড়ে দিয়েছি।’ ইউপি চেয়ারম্যান এস. এম এনামুল হক জানান, ভাঙ্গন কবলিত এলাকাটি খুবই ঝুঁকিপূর্ণ। কয়েকবার ভেঙ্গেছে. যা স্থানীয়ভাবে স্বেচ্ছাশ্রমে মেরামত করেছি। সম্প্রতি ঝুকিপূর্ণ বাঁধটি মেরামত করতে গেলে উর্ধ্বতন কর্তৃপক্ষের বাধা আসায় তা করা সম্ভব হয়নি। ফলে অমাবশ্যার জোয়ারের পানির তোড়ে তা ভেঙ্গে কোটি কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। তলিয়ে গেছে ৫টি গ্রামের অসংখ্য বাড়িঘর। উপজেলা নির্বাহী কর্মকর্তা ঘটনাস্থল পরিদর্শনকালে বলেন, ভাঙ্গন কবলিত এলাকায় যাতে দ্রুত টেকসই বাঁধ দেয়া যায় সে ব্যাপারে জরুরি ব্যবস্থা নেয়া হবে।