ম্যানসিটিকে বিদায় দিয়ে সেমিতে লিওঁ

0

লোকসমাজ ডেস্ক॥ আবারও অপ্রত্যাশিত ঘটনার জন্ম দিয়েছে চ্যাম্পিয়নস লিগ। সেমিফাইনালের জন্য শেষ কোয়ার্টার ফাইনালে ফেভারিট ভাবা হচ্ছিল ম্যানচেস্টার সিটিকে। সেই ম্যানসিটিকেই বিদায় করে দিয়েছে লিওঁ। কোয়ার্টার ফাইনালে ৩-১ গোলের জয় পেয়েছে ফরাসি ক্লাবটি। সেমিফাইনালে তাদের প্রতিপক্ষ বায়ার্ন মিউনিখ। অথচ লিওঁ ফরাসি লিগে সপ্তম হওয়ায় আগামীবার খেলতে পারবে না ইউরোপা লিগ। এমনটা জেনেই হয়তো চ্যাম্পিয়নস লিগকে পাখির চোখ করেছে তারা। নাহলে এমন দৃঢ়প্রতিজ্ঞ দলটিকে দেখা যেত না। তার ওপর সিটি কোচ গার্দিওলার কৌশলগত পরিকল্পনাকেও ধরা হচ্ছে ত্রুটিপূর্ণ। শেষ ষোলোতে রিয়াল মাদ্রিদকে হারানো ম্যাচ থেকে একটি পরিবর্তন এনেছিলেন স্প্যানিশ এই কোচ। অ্যাটাকিং মিডফিল্ডার ফিল ফোডেনকে বাদ দিয়েছিলেন, তার বদলে রেখেছেন ১৯ বছর বয়সী ডিফেন্ডার এরিক গার্সিয়াকে। বাড়তি এই ডিফেন্ডার রাখার কৌশলই কাজে আসেনি সিটির।
ফলে শুরুটাও ভালো ছিল না তাদের। লিওঁর রক্ষণে রাহিম স্টার্লিং দুবার প্রবেশ করলেও পেনাল্টি অঞ্চলে আক্রমণের রসদ না থাকায় কিছুই করতে পারেননি। তবে ২৪ মিনিটে লিওঁ কোন ভুল করেনি। শুরুতে মাঝমাঠ থেকে বল নিয়ে এগিয়েছিলেন কার্ল টোকো একাম্বি। সিটির গার্সিয়া তাকে বাধা দিলে বল গিয়ে পড়ে পেছন থেকে আসা ম্যাক্সেল কর্নেটের কাছে। সিটি গোলকিপার এদেরসন তাৎক্ষণিকভাবে পরিস্থিতি বুঝে ওঠার আগেই তিনি বাম দিক দিয়ে বাঁকানো নিচু শটে জালে বল জড়িয়ে দেন। ৬৯ মিনিটে কেভিন ডি ব্রুইনার গোলে সিটি সমতা ফিরিয়েছিল ঠিকই। কিন্তু ৭৯ মিনিটে মুসা দেম্বেলের গোলে লিওঁ আবারও ব্যবধান বাড়িয়ে নিয়ে সিটিকে চাপে ফেলে দেয়। অবশ্য এই গোলে ফাউলের আবেদন করেও রক্ষে হয়নি ম্যানসিটির।
সিটি তার পরেও সমতা ফেরানোর সুযোগ পেয়েছিল এই গোলের পর। কিন্তু জেসুসের পাস থেকে পাওয়া বল লক্ষ্য বরাবর রাখতে পারেননি স্টার্লিং। ৮৭ মিনিটে সিটির ভুলের সুযোগ নিয়েই পরের গোলটি করেছে লিওঁ। শুরুতে আউয়ারের শট শুরুতে হাতে নিতে পারেননি এদেরসন। সেই বল পেয়ে জালে জড়িয়ে দেন দেম্বেলে। লিওঁ শেষ চারে পৌঁছে যাওয়ায় ইউরোপিয়ান ক্লাব ফুটবলের শীর্ষ এই প্রতিযোগিতায় এবারই এমনটি ঘটলো, যেখানে ১৯৯১ সালের পর ইংল্যান্ড, স্পেন, ইতালি থেকে কোনও দল জায়গা পায়নি!