মোস্তাফিজকে ধাক্কা দেওয়া ধোনির ক্যারিয়ারের একমাত্র কলঙ্ক!

0

লোকসমাজ ডেস্ক॥ ‘ক্যাপ্টেন কুল’ হিসেবে ক্রিকেট বিশ্বে খ্যাতি আছে মহেন্দ্র সিং ধোনির। মাঠের বাইরে কিংবা মাঠের ভেতরে মাথা ঠাণ্ডা রেখেই কৌশলী ক্রিকেট খেলেছেন। তবে মাঠে তার আবেগ অপ্রকাশিত থেকেছে সব সময়। একটি ঘটনা ছাড়া মাঠে কখনোই কারো সঙ্গে বিবাদে জড়াতে দেখা যায়নি। আর সেই ঘটনাটি ঘটেছিল ২০১৫ সালে। তরুণ পেসার মোস্তাফিজুর রহমানকে ধাক্কা দিয়ে ক্যারিয়ারের একমাত্র কলঙ্কটি লেপন করেছিলেন ধোনি নিজে!
২০১৫ বিশ্বকাপের পর পরই বাংলাদেশ সফরে এসেছিল ভারত। ওই সিরিজে সদ্য আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখা মোস্তাফিজুর রহমানকে ধাক্কা দেওয়ার মতো কাণ্ড করে বসেন ধোনি। অবশ্য পরিস্থিতি মেজাজ হারানোর জন্য সহায়কাও ছিল। বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ভারত ৭৯ রানে হেরে গিয়েছিল। সেই ম্যাচে ৯.১ ওভার বল করে ৫০ রানে ৫ উইকেট নিয়ে ভারতকে গুঁড়িয়ে দিয়েছেন তরুণ মোস্তাফিজ। ব্যাটিংয়ের এক পর্যায়ে রান নিতে গিয়ে তার সঙ্গে ধাক্কা লেগে যায় ধোনির। ভারতের অধিনায়ক এমন ভাবেই ধাক্কা দেন যে তখন হাল্কা ইনজুরিতে মোস্তাফিজকে মাঠের বাইরেই চলে যেতে হয়েছিল। অবশ্য পুনরায় মাঠে ফিরে ৫ বলে ৩ উইকেট নিয়ে ভারতকে গুঁড়িয়ে দিতে কার্যকরী ভূমিকা রেখেছেন বাঁহাতি এই পেসার। অনেকের মতে, ধোনি ইচ্ছে করেই মোস্তাফিজকে ধাক্কা মেরেছেন। কারণ দল পরাজয়ের পথে থাকায় তিনি হতাশায় ভুগছিলেন। এই ঘটনা নিয়ে সেই সময় প্রচুর আলোচনাও হয়েছিল। বিশেষ করে ‘ক্যাপ্টেন কুল’ এমন কাজ করতে পারেন, সেটা ক্রিকেটবোদ্ধাদের ধারণার বাইরে ছিল। এই ঘটনায় ধোনির ম্যাচ ফির ৭৫ শতাংশ জরিমানাও করা হয়েছিল।
তবে অধিনায়ক হিসেবে ধোনির যা অর্জন, তা শুধু ভারতে নয়, বিশ্বের আর কোনও অধিনায়কই অর্জন করতে পারেননি। একমাত্র অধিনায়ক হিসেবে তিনি আইসিসির প্রতিটি শিরোপা জয় করেছেন। ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়, এরপর ২০১১ ওয়ানডে বিশ্বকাপ এবং ২০১৩ সালে জিতেছেন আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি। এছাড়া ধোনির নেতৃত্বেই প্রথমবারের মতো আইসিসির টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠেছিল ভারত। এমন বর্ণাঢ্য ক্যারিয়ারে এই কাণ্ডটি-ই সম্ভবত তার একমাত্র কলঙ্ক হয়ে আছে। কারণ সেই ঘটনার পর ধোনিকে নিয়ে যে সমালোচনা হয়েছিল, তা আর কখনোই হয়নি। এই কাজ করার পর ভারতীয় গণমাধ্যমগুলো ধোনির তীব্র সমালোচনা করেছিল। দ্য টাইমস অব ইন্ডিয়া লিখেছিল, ‘এটা অবশ্যই অখেলোয়াড়োচিত একটি আচরণ।’ আনন্দবাজার পত্রিকা লিখেছিল, ‘মোস্তাফিজকে ধাক্কা দিয়েছিলেন ধোনি, আর মোস্তাফিজুর ফিরে এসে ভারতকেই ম্যাচ থেকে ধাক্কা মেরে বের করে দিলেন।’