লেবাননের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা তুলে নেয়ার আহ্বান

0

লোকসমাজ ডেস্ক॥ ইরান আন্তজার্তিক পর্যায়ে বৈরুতে ঘটে যাওয়া বিস্ফোরণ নিয়ে রাজনীতিকরণ করা থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে। ইরান লেবাননের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা তুলে নেয়ার ইচ্ছা ব্যক্ত করেছে। গত সপ্তাহে বৈরুত বিস্ফোরণে কমপক্ষে ১৫৮ জন নিহত ও ছয় হাজারেরও বেশি আহত হয়েছে। ওই বিস্ফোরণে রাজধানীর তিন লাখের বেশি মানুষ গৃহহীন হয়ে পড়ে।
ভয়াবহ বিস্ফোরণের পরে লেবাননকে মানবিক সহায়তার জন্য ৩০ কোটি ডলার সাহায্যের প্রতিশ্রুতির একদিন পরেই ইরান এই মন্তব্য করেছে। সোমবার ইরানের পররাষ্ট্র মন্ত্রনালয়ের মুখপাত্র আব্বাস মুসভী টেলিভিশন এক সংবাদ সম্মেলনে বলেছেন, এই বিস্ফোরণটিকে রাজনৈতিক লক্ষ্যে ব্যবহার করা উচিত নয়। বিস্ফোরণের পেছনের কারণ সাবধানতার সাথে তদন্ত করা উচিত। তিনি আরো বলেন, আমেরিকা যদি লেবাননের সহায়তার প্রস্তাব সম্পর্কে সৎ থাকে, তবে তাদের উচিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করা।
আন্তর্জাতিক সহায়তা রোববার সরাসরি লেবাননের জনগণের কাছে সহায়তা পৌঁছে দেয়া এবং নিরপেক্ষ, বিশ্বাসযোগ্য ও স্বাধীন তদন্তের পক্ষে সমর্থনের প্রস্তাব জানিয়েছে। ভার্চুয়াল সহায়তা সম্মেলনের সভাপতিত্বে ফরাসী প্রেসিডেন্ট এমমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, লেবাননের জনগণের দাবি কর্তৃপক্ষ এখন রাজনৈতিক ও অর্থনৈতিক সংস্কার বাস্তবায়ন করবে। যাতে আন্তর্জাতিক সম্প্রদায়কে লেবানন পুনর্গঠনে পাশাপাশি কার্যকর সাহায্য করতে সক্ষম হয়।
সূত্রঃ আল জাজিরা