লোহাগড়ায় নদী পুনঃখননে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দাবিতে মানববন্ধন-সমাবেশ

0

লোহাগড়া (নড়াইল) সংবাদদাতা ॥ নড়াইলের লোহাগড়ায় নবগঙ্গা নদী পুনঃখননের ফলে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেবার দাবিতে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বেলা ১১ টার দিকে ও বুধবার বিকেলে কোটাকোল ইউনিয়নের চরকোটাকোল নূরানী হাফেজি ও কওমী মাদ্রাসা মাঠে এলাকাবাসীর আয়োজনে এ মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। নবগঙ্গা ভূমিহীন অধিকার আন্দোলনের সভাপতি শেখ লায়েক আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধন ও সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক মো. টুলু শেখ, সদস্য আলী রেজা তুহিন, শামীম শাহজাহান জুয়েল, আবুল কালাম বিশ^াস কালু, রাসেল শেখ, ফারুক মুন্সী, নজরুল ইসলাম, লালন শেখ প্রমুখ।
বক্তারা নবগঙ্গা নদী পুনঃখননের ফলে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেবার জন্য সরকারের প্রতি জোর দাবি জানান। তারা আরো জানান, নদী পুনঃখননের ফলে ইতিমধ্যে মহাজন, কলাগাছি, মাইগ্রাম, কোলা, দিঘলিয়া, পাঁচুড়িয়া এলাকার ২৫০ টি পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। নবগঙ্গা নদী পুনঃখনন হলে সাড়ে ৮ হাজার পরিবার চরম ক্ষতিগ্রস্ত হবে। এলাকার মানুষের দাবি ক্ষতিগ্রস্তদের যথাযথ ক্ষতিপূরণ দিয়ে নদী খনন করা হোক। এছাড়াও সি.এস রেকর্ড অনুযায়ী নদী খনন না করে আর.এস রেকর্ডে নদীর বর্তমান অবস্থান ঠিক রেখে খননের দাবি জানানো হয়।
উল্লেখ্য, গত বছর ২০ আগস্ট জাতীয় অর্থনৈতিক পরিষদের (একনেক) সভায় ৩০৩ কোটি টাকা ব্যয়ে নড়াইল জেলার মধুমতি-নবগঙ্গা উপ-প্রকল্প পুনর্বাসন ও নবগঙ্গা নদী খনন/পুনঃখনন প্রকল্প নামে একটি প্রকল্প পাস হয়। ওই প্রকল্পের অংশ হিসেবে নড়াইল পানি উন্নয়ন বোর্ড সিএস রেকর্ড অনুযায়ী নদীর সীমানা নির্ধারণ করে নবগঙ্গা নদীর পুনঃখনন কাজ শুরু করে। এ বিষয়ে লোহাগড়া উপজেলা নির্বাহী অফিসার মুকুল কুমার মৈত্র জানান, এলাকার লোকজন নদী পুনঃখনন কাজ বন্ধ ও ক্ষতিপূরণ পাবার দাবিতে উচ্চ আদালতে মামলা করায় আপাতত খনন কাজ বন্ধ রয়েছে। নদী পুনঃখনন কাজ পুনরায় শুরু হওয়া বা ক্ষতিপূরণের বিষয়টি এখন নির্ভর করছে আদালতের সিদ্ধান্তের ওপর।