ঠোঁটের রঙ ফেরাতে লিপ স্ক্রাব

0

লোকসমাজ ডেস্ক॥ঠোঁটের রঙ নিস্প্রভ বা কালচে হয়ে যেতে পারে বহু কারণেই। যার মাঝে পুষ্টিকর খাদ্যের অভাব, পানিশূন্যতার পাশাপাশি আছে সঠিক যত্নের অভাব। চুল কিংবা মুখের ত্বকের মতই ঠোঁটের জন্যেও প্রয়োজন আলাদা যত্ন। সেক্ষেত্রে লিপ স্ক্রাব দারুণ কার্যকরি। বিভিন্ন ব্র্যান্ডের লিপ স্ক্রাব পাওয়া গেলেও, ঘরোয়া কিছু উপাদানে সহজেই তৈরি করে নেওয়া যাবে লিপ স্ক্রাব।
মিন্ট লিপ স্ক্রাব
এই লিপ স্ক্রাব তৈরির জন্য দুই টেইল চামচ অলিভ অয়েল, দুই টেবিল চামচ চিনি, ৮-১০ ফোঁটা পিপারমিন্ট অয়েল ও আধা চা চামচ গ্রেপসিড অয়েল প্রয়োজন হবে। এই সকল উপাদান একসাথে মিশিয়ে নিতে হবে। খেয়াল রাখতে হবে চিনির দানা যেন পুরোপুরি গলে না যায়। এরপর ঠোঁট ভিজিয়ে তৈরিকৃত স্ক্রাবটি ঠোঁটের উপরে আলতোভাবে ম্যাসাজ করতে হবে ৫-৮ মিনিট। এরপর ঠান্ডা পানিতে ঠোঁট ধুয়ে নিতে হবে।
ব্রাউন সুগার এক্সফলিয়েশন স্ক্রাব
এক্সফলিয়েট করার জন্য চমৎকার এই লিপ স্ক্রাব তৈরিতে প্রয়োজন হবে মাত্র তিনটি জিনিসের। এক টেবিল চামচ মধু, এক টেবিল চামচ ব্রাউন সুগার এবং ৫-৬ ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল।
সকল উপাদান একসাথে মিশিয়ে নিতে হবে এবং অবশ্যই চিনি যেন গলে না যায় সেদিকে খেয়াল রাখতে হবে। ঠোঁট পানিতে ভিজিয়ে নিয়ে স্ক্রাবটি আঙুলের সাহায্যে ঠোঁটে ম্যাসাজ করতে হবে ঘুরিয়ে ঘুরিয়ে। এতে করে ঠোঁটে রক্ত চলাচল বৃদ্ধি পাবে। ৫-৮ মিনিট ম্যাসাজ শেষে ঠোঁট ধুয়ে লিপ বাম ব্যবহার করতে হবে।
কোকোয়া লিপ স্ক্রাব মাস্ক
এই লিপ স্ক্রাবটি পছন্দ হবে সবার। এর জন্য প্রয়োজন হবে এক টেবিল চামচ কোকোয়া পাউডার, দুই টেবিল চামচ ব্রাউন সুগার, এক চা চামচ ভ্যানিলা এক্সট্র্যাক্ট, ৩/৪ চা চামচ মধু ও দুই চা চামচ অলিভ অয়েল।
এই সকল উপাদান একসাথে মিশিয়ে ভেজা ঠোঁটে ৬-১০ মিনিটের জন্য ম্যাসাজ করতে হবে আলতোভাবে। ম্যাসাজ শেষে পুরো ঠোঁটের উপরে মিশ্রণটি মাস্কের মত সমানভাবে অ্যাপ্লাই করে রেখে দিতে হবে আরও ১০ মিনিটের জন্য। এরপর ঠান্ডা পানিতে ঠোঁট ধুয়ে নিতে হবে।