বড় আকারের জরিমানার মুখোমুখি টুইটার!

    0

    লোকসমাজ ডেস্ক॥ব্যবহারকারীদের ফোন নাম্বার ও ই-মেইলের তথ্য থেকে বিজ্ঞাপন বাণিজ্যে করার অভিযোগে ২৫০ মিলিয়ন মার্কিন ডলার জরিমানা করা হতে পারে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার-কে। খবর সিএনএনের।টুইটারকে এই জরিমানা করতে পারে মার্কিন প্রশাসন। তারা টুইটারকে দায়ী করে গত ২৮ জুলাই ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ব্যবহার করার জন্য ফেডারেল ট্রেড কমিশন থেকে একটি অভিযোগপত্র দিয়েছে।
    এই অভিযোগ পত্রের জন্যই হয়তো টুইটারকে ১৫০ থেকে ২৫০ মিলিয়ন মার্কিন ডলার জরিমানা দিতে হতে পারে।টুইটার থেকে বলা হয়েছে, বিজ্ঞাপনগুলোর কোটা পূরণের জন্য ২০১৩ থেকে ২০১৯ সাল পর্যন্ত এই পদ্ধতি ব্যবহার করা হয়েছিলো।
    গত বছরের অক্টোবরের এক স্বীকারোক্তিতে টুইটার বলেছে, “অসাবধানতাবশত” ব্যবহারকারীদের অ্যাকাউন্টের সুরক্ষা নিশ্চিত করা জন্য ব্যক্তিগত তথ্যের ভিত্তিতে বিজ্ঞাপন প্রচার করা হয়েছিল।
    ফেডারেল ট্রেড কমিশন থেকে মঙ্গলবার জানানো হয়েছে যে, ‘তারা এখনো পর্যন্ত টুইটারের বিরুদ্ধে তদন্ত চালিয়ে যাচ্ছে।’
    এর আগে, ব্যবহারকারীর তথ্য চুরির অভিযোগে ৫ বিলিয়ন মার্কিন ডলার জরিমানা প্রদান করে ফেসবুকের সাথে সমঝোতায় এসেছিল টুইটার। যা এযাবত কালের ইতিহাসে রেকর্ড পরিমাণ অর্থ জরিমানা।
    প্রসঙ্গত, বছরের ২য় ত্রৈমাসিক সময়ে ৬৮৩ মিলিয়ন মার্কিন ডলার আয় করার অল্প কয়েকদিনের মাঝেই টুইটারের কাছে এই অভিযোগপত্রটি আসে। আর এটি ঘটেছে বারাক ওবামা, বিল গেটসসহ আরও খ্যাতি সম্পন্ন ব্যক্তির অ্যাকাউন্ট হ্যাকের ২ সপ্তাহের মধ্যেই।