ঘরের টাইলস ঝকঝকে করার উপায় জানুন

0

লোকসমাজ ডেস্ক॥ কিছু টিপস জানা থাকলে সারা বছরই টাইলস ঝকঝকে রাখতে পারবেন। প্রতিদিন ঘরের টাইলস মুছে পরিষ্কার করলেও দাগ পড়ে যায়। টাইলসে আঁকিবুঁকি দাগ থাকলে ঘরের সৌন্দর্যই নষ্ট হয়ে যায়। তাই খেয়াল রাখতে হবে যাতে টাইলসে দাগ না পড়ে যায়।
ঘরের মেঝের টাইলস যদি ঝকঝকে সাদা থাকে তাহলে দেখতেও খুব ভালো লাগে। ঘরের সৌন্দর্যই বেড়ে যায় অনেক গুণ। তবে সাদা টাইলস কিন্তু বেশি দিন এই চমক ধরে রাখতে পারে না।
টাইলসে আঁকিবুঁকি দাগ থাকলে ঘরের সৌন্দর্যই নষ্ট হয়ে যায়
তবে কিছু টিপস জানা থাকলে সারা বছরই টাইলস ঝকঝকে সাদা রাখতে পারবেন।
আর এখন তো ঈদ মাত্র শেষ হলো। অনেক মানুষের আনাগোনায় টাইলস অপরিষ্কার হয়ে যেতে পারে। তাই টাইলসের সব দাগ দূর করে ঝকঝকে করে নিন এসব উপায়ে।
> এক বালতি পানিতে চার ভাগের এক ভাগ পরিমাণ এমোনিয়া মিশিয়ে নিন। এবার এই মিশ্রণে কাপড় ভিজিয়ে টাইলস মুছে নিন। এতে টাইলসে লেগে থাকে হলদে দাগ ও ময়লা দূর হবে। দাগ দূর করতে এমোনিয়া ভালো কাজ করে। দ্রুত চকচকে করতেও এর কোনো জুড়ি নেই।
> ব্লিচও ব্যবহার করতে পারেন। ব্লিচ টাইলসের দাগ সহজেই দূর করে। চার ভাগের এক ভাগ ব্লিচ আর বাকিটা পানি দিয়ে মিশ্রণ তৈরি করে নিন। এই মিশ্রণটি টাইলসের ওপর দিয়ে রাখুন কিছুক্ষণ। এরপর স্ক্রাবার দিয়ে টাইলস পরিষ্কার করুন। দেখবেন টাইলস হয়ে গেছে একদম নতুনের মতন।
টাইলসের দাগ দূর করতে এমোনিয়া ভালো কাজ করে
> টাইলসের দাগ দূর করতে ব্যবহার করতে পারেন পানি ও হাইড্রোজেন পার অক্সাইড। পানি ও হাইড্রোজেন পার অক্সাইড ৫০ শতাংশ এক সঙ্গে মিশিয়ে বোতলে ভরে রাখুন। টাইলসের দাগের ওপর এই মিশ্রণ স্প্রে করুন। ৩০ মিনিট পরে কাপড় দিয়ে মুছে ফেলুন। দেখবেন টাইলসের জেদি দাগ ও দূর হয়ে গেছে।
> টাইলসের দাগ দূর করতে ভিনেগারও ভালো কাজ করে। এক বালতি পানিতে আধা কাপ পরিমাণ ভিনেগার মিশিয়ে নিন। এবার এই পানি দিয়ে ফ্লোর মুছে ফেলুন। দেখবেন টাইলস পরিষ্কার করার পাশাপাশি ব্যাকটেরিয়াও দূর হবে সহজে।
> জেদি দাগ দূর করতে বেকিং সোডার কোনো জুড়ি নেই। একটি পাত্রে বেকিং সোডা ও গরম পানি মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এই পেস্ট দাগের যায়গায় লাগিয়ে ব্রাশ দিয়ে ঘষে নিন। ১০ মিনিট রেখে গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন দেখবেন টাইলসের বর্ডারের দাগ গুলো আর নেই।