কে জিতবেন এবারের ইউরোপিয়ান গোল্ডেন শ্যু

0

লোকসমাজ ডেস্ক॥ গত এক দশক ধরে ইউরোপিয়ান গোল্ডেন শ্যু পুরস্কার জেতার পথে রাজত্ব করছেন লিওনেল মেসি। শেষ তিনবার টানাসহ মোট জিতেছেন পাঁচবার। বাকি পাঁচবারের তিনবার ক্রিশ্চিয়ানো রোনালদো এবং দুইবার লুইস সুয়ারেজ। তবে এবার এই তিনজনের মধ্যে ইউরোপিয়ান গোল্ডেন শ্যু জেতার পথে নিজেকে টিকিয়ে রাখতে পেরেছেন কেবল রোনালদো। মেসি এবং সুয়ারেজ প্রথম পাঁচজনের তালিকাতেও নেই।
রোনালদো গোলদাতার তালিকায় তিন নাম্বারে থাকায় এবার নতুন কেউ ইউরোপিয়ান গোল্ডেন শ্যু জেতার পথে এগিয়ে থাকবেন। আর সে তালিকায় বর্তমানে সর্বোচ্চ গোল নিয়ে আছেন বায়ার্ন মিউনিখের পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভানদোভস্কি। তবে লাজ্জিওর চিরো ইমমোবিলও এগিয়ে যাচ্ছেন দুরন্ত গতিতে। গত আট বছর ধরে বরুশিয়া ডর্টমুন্ড এবং বায়ার্নের হয়ে দুরন্ত ফর্মে আছেন লেভানদোভস্কি। বুন্দেসলিগার সর্বোচ্চ গোলদাতাও হয়েছেন বেশ কয়েকবার। তবে ইউরোপের সবচেয়ে বেশি গোলদাতার পুরস্কারটা হাতে তোলা হয়নি। তবে এই মৌসুমে ৩৪ গোল করে বেশ এগিয়ে আছেন দুইয়ে থাকা ইমমোবিলের চেয়ে। তবে বুন্দেসলিগা শেষ হয়ে যাওয়াতে গোলসংখ্যা বাড়িয়ে নেওয়ার সুযোগ নেই লেভানদোভস্কির সামনে। ইতিমধ্যে ৬৮ পয়েন্ট এই পোলিশ স্ট্রাইকারের।
এদিকে বায়ার্নের স্ট্রাইকারকে পেছনে ফেলার পথে বেশ ভালো এগিয়ে আছেন ইমমোবিল। ইতিমধ্যে সিরি আ’র সর্বোচ্চ ২৯ গোল করেছেন। ৫৮ পয়েন্ট আছে তার নামের পাশে। এখনও ছয় ম্যাচ বাকি লাজ্জিওর এই স্ট্রাইকারের সামনে। আর ছয় গোল করলেই টপকে যাবেন লেভানদোভস্কিকে। তাই প্রথমবারের মতো ইউরোপিয়ান গোল্ডেন শ্যু হাতে ওঠার প্রবল সম্ভাবনবা আছে দুইবার সিরি আর সর্বোচ্চ এই গোলদাতার। এদিকে ৩৬ বছর বয়সী বুড়ো রোনালদো কেবল ১ গোল এবং ২ পয়েন্ট পিছিয়ে ইমমোবিলের চেয়ে। করেছেন জুভেন্টাসের হয়ে গত ৬০ বছরের রেকর্ড ২৮ গোল। এর আগে চার বার এই পুরস্কার জেতা পর্তুগিজ অধিনায়কের সামনেও আছে ছয় ম্যাচ। তাই পঞ্চমবারের মতো ইউরোপিয়ান গোল্ডেন শ্যু নিজের করে নিতে পারেন রোনালদোও। যদি এবার গোল্ডেন শ্যু জিততে পারেন রোনালদো তবে আলাদা তিন প্রিমিয়ার লিগের তিন ক্লাবের হয়ে গোল্ডেন শ্যু জেতা ফুটবলার হবেন তিনি।
এদিকে রোনালদোর সমান ২৮ গোল আছে লাইপজিগের টিমো ভের্নারেরও। তবে বুন্দেসলিগা শেষ হয়ে যাওয়ায় আক্ষেপে পুড়তে হচ্ছে সদ্য চেলসিতে যোগ দেওয়া ভের্নারকে। তালিকার পাঁচ নম্বর নামটি ফুটবলের নতুন চমক এরলিং হালান্দ। ১৯ বছর বয়সী এই ফুটবলার রেড বুলস কাঁপিয়ে যোগ দিয়েছেন ডর্টমুন্ডে। আর এখানে এসেও ফর্ম ধরে রেখেছেন দারুণভাবে। করেছেন ২৯ গোল। ছুঁয়েছেন ৫০ পয়েন্ট (রেড বুলের হয়ে ১৬ গোলের জন্য ২৪ এবং ডর্টমুন্ডের হয়ে ১৩ গোলের জন্য ২৬ পয়েন্ট)। তবে আর খেলা না থাকায় ভবিষ্যতের অনুপ্রেরণার রসদ জুগিয়ে এবার থামতে হচ্ছে তাকে। রেকর্ড ছয়বার ইউরোপিয়ান গোল্ডেন শ্যু জেতা মেসি এবারের লা লিগায় এখন পর্যন্ত করেছেন ২২ গোল। আসরের সর্বোচ্চ হলেও গোল্ডেন শ্যু জেতার জন্য যা অনেক কম।