লিবিয়ায় তুর্কি গোয়েন্দার মৃত্যুর খবর প্রকাশ করা সাংবাদিকদের বিচার শুরু

0

লোকসমাজ ডেস্ক॥ তুরস্কে বিচার শুরু হয়েছে ৬ সাংবাদিকের। লিবিয়াতে তুর্কি গোয়েন্দার মৃত্যু নিয়ে প্রতিবেদন প্রকাশ করায় তাদের এমন পরিণতিতে পরতে হয়েছে বলে জানিয়েছে মিডল ইস্ট মনিটর। খবরে বলা হয়, লিবিয়ায় কার্যক্রম চালাতে গিয়ে নিহত হন তুরস্কের এক গোয়েন্দা। সে খবর সরকার চেপে গেলেও ওই ৬ সাংবাদিক তা প্রকাশ করেন। এরপরই তাদেরকে গ্রেপ্তার করা হয়। প্রায় ১২০ দিন কারাগারে থাকার পর তাদের বিচারকার্য শুরু হল।
তাদের গ্রেপ্তারের পর ৫ই মার্চ তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সইলু বলেন, স্থানীয় টেলিভিশন চ্যানেলগুলো তুরস্কের আইন অনুযায়ী চলে। তাই যেসব ব্যক্তি রাষ্ট্রের গোপন তথ্য ফাঁস করে দেয় তাকে স্থানীয় আইন অনুযায়ী বিচারের মুখোমুখি হতে হবে।
তিনি বলেন, এই সাংবাদিকদের ২ বছর থেকে ৮ বছর সশ্রম কারাদণ্ড হতে পারে।
তবে এটিই তুরস্কের জন্য প্রথম তথ্য ফাসের ঘটনা নয়। এর আগেও সাংবাদিকরা ঝুঁকি নিয়ে দেশটির সরকারের চেপে যাওয়া তথ্য প্রকাশ করেছেন। ২০১৬ সালে দেশটির একটি জাতীয় পত্রিকার প্রধান সম্পাদক তুরস্ক ছাড়তে বাধ্য হন সরকারি নির্যাতনের ভয়ে। তিনি সে বছর থেকে জার্মানিতে রয়েছেন। সিরিয়ায় সন্ত্রাসীদের তুরস্ক সরকার কীভাবে অস্ত্র সরবরাহ করে এ নিয়ে প্রতিবেদন করে রাষ্ট্রের রোষানলে পরেছিলেন তিনি।
সাংবাদিকদের নিরাপত্তা ও অধিকার নিয়ে কাজ করা সংগঠন সিপিজে জানিয়েছে, বিশ্বে সাংবাদিক নির্যাতনে সবথেকে এগিয়ে আছে যে দুটি দেশ তার মধ্যে একটি তুরস্ক। এরদোগানের শাসনামলে দেশটির গণমাধ্যমকে পুরোপুরি স্তব্ধ করে দেয়া হয়েছে। সংবাদমাধ্যমের স্বাধীনতায় ১৮০ দেশের মধ্যে তুরস্কের অবস্থান ১৫৪। সাংবাদিক নির্যাতনেও চীনের পরই তুরস্কের অবস্থান