করোনায় অর্থনীতি বাঁচাতে আরো ১.৫ বিলিয়ন ডলার ঋণ পাকিস্তানের

0

লোকসমাজ ডেস্ক॥মৌলবাদের কারণে এমনিতেই খাদের কিনারায় পাকিস্তানের অর্থনীতি। ঋণ নিয়ে টিকে আছে দেশটির আর্থিক খাতগুলো। এরমধ্যে আবার করোনার হানা। ফলে আরো ঋণ নিতে হচ্ছে দেশটিকে। গত শুক্রবার দেশটি মোট ১.৫ বিলিয়ন ডলারের ঋণ নিয়েছে তিনটি সংস্থা থেকে। এসব ঋণ চুক্তি স্বাক্ষরের সময় সেখানে উপস্থিত ছিলেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। করোনাভাইরাস চলাকালীন পরিস্থিতি সামাল দিতে যে অর্থের প্রয়োজন তা মেটাতেই এ ঋণ নেয়া হচ্ছে। এ খবর দিয়েছে করাচি ভিত্তিক ডন।
খবরে বলা হয়েছে, ঋণ গ্রহণ নিয়ে পাকিস্তান চুক্তি করেছে বিশ্ব ব্যাংক, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক ও এশিয়ান ইনফ্রেস্ট্রাকচার ডেভেলপমেন্ট ব্যাংকের সঙ্গে। এই অর্থ করোনা মোকাবিলায় ও দেশের অর্থনীতি টিকিয়ে রাখতে ব্যয় করা হবে।
উল্লেখ্য, করোনা পরিস্থিতি ক্রমশ: ভয়াবহ রূপ ধারণ করছে পাকিস্তানে। দেশটিতে আক্রান্ত এখন পৌনে দুই লাখ। প্রাণ হারিয়েছেন ৩৩৮২ জন। গত একদিনেই দেশটিতে প্রাণ হারিয়েছে ১৩০ জন। তবে অর্থনীতির দুর্দশার কথা চিন্তা করে প্রথম থেকেই লকডাউন বিরোধী অবস্থানে ছিলেন প্রধানমন্ত্রী ইমরান খান। সাময়িক লকডাউন দিলেও দ্রুতই তা তুলে নেয়া হয়েছে। এতে করে সংক্রমণ লাগামছাড়া গতিতে বাড়ছে। ফলে এমনিতেই ধুকতে থাকা অর্থনীতি আরো বড় ধাক্কা খেয়েছে। ফলে বৈশ্বিক সংস্থাগুলোর কাছে সাহায্য চেয়ে আসছিলো দেশটি। এরই প্রেক্ষিতে সংকট মোকাবিলায় পাকিস্তানের পাশে দাঁড়ায় বিশ্বব্যাংক, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক ও এশিয়ান ইনফ্রেস্ট্রাকচার ডেভেলপমেন্ট ব্যাংক। আগামী কয়েক দিনের মধ্যেই পাকিস্তান ঋণের অর্থ ব্যয় শুরু করতে পারবে বলে আশা করা হচ্ছে।