ভারত-শ্রীলঙ্কার বিশ্বকাপ ফাইনাল ম্যাচের তদন্তে লঙ্কান সরকার

0

লোকসমাজ ডেস্ক॥ ভারতের কাছে ২০১১ বিশ্বকাপের ফাইনাল বিক্রি করে দিয়েছে শ্রীলঙ্কা। গতকাল (১৮ জুন) এমন বোমা ফাটিয়েছিলেন শ্রীলঙ্কার সাবেক ক্রীড়ামন্ত্রী মাহিন্দানান্দা অতুলগামাগে। তবে এরপরই এমন খবরকে মিথ্যা দাবি করে উড়িয়ে দিয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট দলের দুই কিংবদন্তি কুমার সাঙ্গাকারা এবং মাহেলা জয়াবর্ধনে। দুই সাবেক ক্রিকেটারই প্রমাণ চেয়েছেন সাবেক ক্রীড়ামন্ত্রীর কাছে। ২০১১ বিশ্বকাপে শ্রীলঙ্কা দলের অধিনায়ক সাঙ্গাকারা তো দাবি করেছেন, দুর্নীতি দমন ইউনিটের কাছে সাবেক এই ক্রীড়ামন্ত্রী প্রমাণ নিয়ে গিয়ে তদন্ত করতে।
আইসিসি এ নিয়ে এখনো কোনো প্রকার কথা তোলেনি। এমনকি আইসিসি’র দুর্নীতি দমন ইউনিটও এ নিয়ে এখনো আলোচনা করেনি। তবে শ্রীলঙ্কার সরকার এমন অভিযোগের বিপক্ষে তদন্তের সিদ্ধান্ত নিয়েছে। শ্রীলঙ্কার বর্তমান ক্রীড়ামন্ত্রী দুলাস আলাহাপ্পেরুমা আজ (১৯ জুন) ফাইনাল পাতানোর এই অভিযোগের বিরুদ্ধে তদন্ত করতে আদেশ দিয়েছে। নিজেদের এক বিবৃতিতে বর্তমান ক্রীড়ামন্ত্রীর পক্ষ হতে জানানো হয়েছে, দুই সপ্তাহের মধ্যে তদন্তের একটা রিপোর্ট প্রকাশ করে জমা দিতে হবে। আর এই জন্য আলাহাপ্পেরুমা পরিচালিত ক্রীড়া মন্ত্রণালয়ের সম্পাদক রুয়ানচন্দ্র আগামীকাল (২০ জুন) মন্ত্রণালয় বরাবর অভিযোগ দাখিল করে আবেদন করবেন।
শ্রীলঙ্কার কলম্বোতে সিরাসা টিভিতে দেওয়া এক সাক্ষাতকারে দেশটির সাবেক অতুলগামাগে বলেন, ‘আমি আপনাদের আজ বলছি, আমরা ২০১১ সালের বিশ্বকাপ ফাইনাল ভারতের কাছে বিক্রি করে দিয়েছি। আমি নিজে সে সময় ক্রীড়া মন্ত্রী ছিলাম। সেই আমি বিশ্বাস করি সেই বিশ্বকাপ ফাইনাল বিক্রি হয়েছিল।’ এরপর সাবেক এই ক্রীড়া মন্ত্রী আরও যোগ করেন, ‘২০১১ সালের বিশ্বকাপ ফাইনালে আমরাই জয়লাভ করতাম। কিন্তু ম্যাচটা আমরা বিক্রি করে দিয়েছিলাম। আমার এখন মনে হচ্ছে, এই বিষয় নিয়ে আমরা কথা বলতে পারি। খেলোয়াড়দের সাথে আমার তখন যোগাযোগ ছিল না। তবে কিছু বিভাগ এতে জড়িত ছিল।’ এর বিপক্ষে অভিযোগের প্রমাণ দিতে বলে জয়াবর্ধনে টুইট করে লিখেন, ‘নির্বাচন কি খুব কাছে? মনে হচ্ছে সার্কাস শুরু হয়ে গেছে। নাম ও প্রমাণ কই?’
অধিনায়ক কুমার সাঙ্গাকারাও একই সুরে বলেন, ‘সাবেক মন্ত্রী মাহিন্দানান্দা অতুলগামাগে নিজের ‘প্রমাণ’ নিয়ে আইসিসি ও দুর্নীতি বিরোধী ইউনিটের কাছে যাওয়া দরকার। যেন অভিযোগের পূর্ণ তদন্ত হতে পারে। এটা খুবই দুর্বোধ্য যে, এমন মারাত্মক একটি বিষয় সামনে আনার জন্য তিনি এতো দিন অপেক্ষা করেছেন! স্মৃতি ঠিক থেকে থাকলে আমার মনে হয়, সে সময় তিনিই ক্রীড়া মন্ত্রী ছিলেন।’ ২০১১ বিশ্বকাপের ফাইনালে টসে জিতে আগে ব্যাটিং করে শ্রীলঙ্কা। জয়াবর্ধনের অসাধারণ এক সেঞ্চুরির উপর ভর করে বিশ্বকাপ ফাইনালের রেকর্ড ২৭৪/৬ স্কোর দাঁড় করায় শ্রীলঙ্কা। জবাবে লক্ষ্য তাড়া করতে নেমে ওপেনার গৌতম গম্ভীর এবং অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনির ব্যাটে ভর করে ১০ বল হাতে রেখে ৬ উইকেটের জয় তুলে নেয় ভারত। জিতে নেয় দ্বিতীয় ওয়ানডে বিশ্বকাপের শিরোপা।