যশোরে ছাত্রদলের সংবাদ সম্মেলনে বাধা দিল পুলিশ, অপহৃত ইব্রাহিম খলিলকে উদ্ধার দাবি

0

স্টাফ রিপোর্টার ॥ অপহৃত দলীয় নেতার সন্ধানের দাবিতে সংবাদ সম্মেলন করতে গিয়ে পুলিশি বাধার সম্মুখিন হয়েছেন যশোর জেলা ছাত্রদল নেতৃবৃন্দ। বৃহস্পতিবার বিকেলে প্রেসক্লাব যশোর মিলনায়তনে যশোর সদর উপজেলার দেয়াড়া ইউনিয়ন ছাত্রদলের সাধারণ সম্পাদক ইব্রাহিম খলিলের অপহরণের ঘটনায় উপজেলা ছাত্রদলের উদ্যোগে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলন চলাকালে প্রেসক্লাবে ঢুকে বাধা দেয় পুলিশ। সংবাদ সম্মেলন থেকে অপহৃত ইব্রাহিম খলিলকে অবিলম্বে অক্ষত অবস্থায় ফেরত পেতে প্রশাসনের সহযোগিতা কামনা করেন ছাত্রদল নেতারা। জেলা ছাত্রদলের সভাপতি রাজিনুর রহমান সাগর বলেন, বিকেল চারটায় সম্মেলন শুরুর আগ মুহূর্তে প্রেসক্লাবের সামনে পুলিশের একাধিক গাড়ি এসে অবস্থান নেয়। সংবাদ সম্মেলন শুরু হলে একদল পুলিশ সেখানে প্রবেশ করে এবং পুলিশ সুপারের অনুমোদন না থাকায় সংবাদ সম্মেলন বন্ধ করতে বলা হয়। একপর্যায়ে সংবাদ সম্মেলন বন্ধ করতে বাধ্য হন তারা।
এদিকে প্রেসক্লাব অভ্যন্তরে ঢুকে পুলিশের এহেন আচরণে ক্ষুব্ধ হন উপস্থিত সাংবাদিকরা। প্রেসক্লাব যশোরের দফতর সম্পাদক তৌহিদ জামান এ বিষয়ে জানতে চাইলে সেখানে উপস্থিত এসআই জিয়া বলেন, তারা পুলিশ সুপারের অনুমোদন নেই এটাই শুধু জানাতে এসেছেন। তৌহিদ জামান বলেন, প্রেসক্লাব সব মানুষের জন্য। সেখানে যে কেউ আসতে পারেন। কিন্তু সদলবলে পুলিশের এ রকম উপস্থিতি কাম্য নয়। যশোর কোতয়ালি থানার পরিদর্শক (আপারেশন্স) শেখ আবু হেনা মিলন বলেন, তারা নিয়মিত কাজ হিসেবে প্রেসক্লাবের সামনে এসেছেন। তবে যশোরের অতিরিক্ত পুলিশ সুপার সালাহউদ্দিন শিকদার বলেন, বর্তমান পরিস্থিতিতে সব ধরনের সভা-সমাবেশ, জটলা পাকানো নিষিদ্ধ। ‘পয়েন্ট অব ভিউ’ থেকে এ পদক্ষেপ নেয়া হয়েছে।
ছাত্রদল সদর উপজেলা শাখার সাবেক সভাপতি তানভীর রহমান তুহিন বলেন, গত ১৩ জুন রাতে যশোরের লাউজানি বাজার থেকে ইব্রাহিম খলিলকে র‌্যাব পরিচয়ে তুলে নিয়ে যাওয়ার পর থেকে সে নিখোঁজ। এ ঘটনায় ইব্রাহিমের পরিবার ও তারা উদ্বিগ্ন। তিনি বলেন, ইব্রাহিমের সন্ধানের দাবিতে আজ (বৃহস্পতিবার) দুপুরে জেলা প্রশাসক ও পুলিশ সুপারের কাছে স্মারকলিপি দেয়া হয়েছে। এরপর বিকেল চারটায় তাদের সংবাদ সম্মেলনের কর্মসূচি ছিল। কিন্তু পুলিশ শুরুর কিছুক্ষণ পর বাধা দেয়।
সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক কামারুজ্জামান বাপ্পি, সাংগঠনিক সম্পাদ শাহনেওয়াজ ইমরান, সদর উপজেলা ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, সাবেক সহসভাপতি আলমগীর হোসেন লিটন, যুগ্ম সম্পাদক জিএম বিল্লাল হোসেন প্রমুখ। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ছাত্রদল নেতৃবৃন্দ বলেন, গত ১৩ জুন ঝিকরগাছার লাউজানী এলাকা থেকে ছাত্রদল নেতা ইব্রাহিম খলিলসহ দুই যুবককে আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয়ে সাদা পোশাকের কিছু লোক মাইক্রোবাসে তুলে নিয়ে যায়। এ ঘটনার পর ইব্রাহিম খলিলের পরিবারের পক্ষ থেকে ঝিকরগাছা থানাসহ বিভিন্ন থানায় খোঁজ নিলেও আজ পর্যন্ত তার সন্ধান পাওয়া যায়নি। বিদ্যমান পরিস্থিতিতে জেলা ও কেন্দ্রীয় বিএনপির কয়েকজন নেতা পুলিশের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সাথে কথা বলেন। পুলিশ নেতৃবৃন্দকে এ বিষয়ে আন্তরিকতার সাথে তাকে উদ্ধারের চেষ্টা করবে বলে আশ্বস্ত করলেও এখন পর্যন্ত তার কোনো সন্ধান মেলেনি। যেকারণে নেতৃবৃন্দ অবিলম্বে তাকে অক্ষত ও জীবিত উদ্ধারের জন্য প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।