এবারের বাজেট আমলানির্ভর ও অগণতান্ত্রিক: বাম জোট

0

লোকসমাজ ডেস্ক॥ এবারের বাজেটকে আমলানির্ভর ও অগণতান্ত্রিক বাজেট আখ্যা দিয়ে তা প্রত্যাখ্যান করেছে বাম গণতান্ত্রিক জোট। জোটের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের উদ্যোগে আয়োজিত বৃহস্পতিবার এক অনলাইন সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাম গণতান্ত্রিক জোট কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সমন্বয়ক ও বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশীদ ফিরোজ।
সংবাদ সম্মেলন থেকে ১১ দফা দাবি বাস্তবায়নের জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়। সেগুলো হলো-
১. জনগণের স্বাস্থ্যসেবার অধিকার নিশ্চিত এবং বাজেটে কমপক্ষে ২০% স্বাস্থ্যখাতে বরাদ্দ করা, সময়মতো অর্থছাড় ও বাস্তবায়ন করতে হবে।
২. প্রত্যেক জেলা-উপজেলায় করোনা পরীক্ষার ল্যাব স্থাপন করে উপজেলায় ২০০, জেলায় ৫০০ এবং সারাদেশে প্রতিদিন কমপক্ষে ৫০ হাজার করোনা পরীক্ষার ব্যবস্থা করতে হবে।
৩. স্বাস্থ্য সামগ্রী ও সুরক্ষা উপকরণ কেনা ও সরবরাহ করার সাথে সড়িত দুর্নীতিবাজদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।
৪. করোনা আক্রান্ত নয় রোগীদের কোনো হাসপাতাল থেকে ফিরিয়ে দেয়া যাবে না। কোনো বেসরকারি হাসপাতাল রোগী ফিরিয়ে দিলে তাদের শাস্তি দিতে হবে এবং হাসপাতাল রাষ্ট্র কর্তৃক অধিগ্রহণ করতে হবে।
৫. করোনা সংক্রমণ ব্যাধি ফলে সকল নাগরিকের টেস্ট এবং চিকিৎসায় রাষ্ট্রের খরচে করতে হবে।
৬. করোনাকালে সকল বাণিজ্যিক বেসরকারি হাসপাতাল অধিগ্রহণ করে করোনা চিকিৎসায় ব্যবহার করতে হবে।
৭. চিকিৎসক, নার্স, চিকিৎসাসেবা কর্মী, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, সংবাদ কর্মীসহ সম্মুখ সারির যোদ্ধাদের সুরক্ষা নিশ্চিত করতে হবে।
৮. করোনাকালে দায়িত্ব পালনকারীদের ঝুঁকিভাতা, বীমা ও সরকারি প্রণোদনার ব্যবস্থা করতে হবে।
৯. করোনাকালে কোনো কারখানার শ্রমিক ছাঁটাই করা চলবে না। কোনো মালিক শ্রমিক ছাঁটাই করলে ওই কারখানা রাষ্ট্রীয়ভাবে অধিগ্রহণ করতে হবে। ছাঁটাইকৃত শ্রমিকদের পুনর্বাসন করতে হবে।
১০. করোনায় কর্মহীন-রোজগারহীনদের খাদ্য ও নগদ অর্থ সহায়তা দিতে হবে।
১১. কৃষি, শিক্ষা, সামাজিক সুরক্ষা ও কর্মসংস্থান খাতে বাজেট বরাদ্দ বাড়ানো এবং সামরিক, জনপ্রশাসনসহ অনুৎপাদনশীলখাতে বাজেট বরাদ্দ কমাতে হবে।
সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন বাম জোট কেন্দ্রীয় পরিচালনা পরিষদের শীর্ষ নেতা ও বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, সিপিবি’র সাধারণ সম্পাদক শাহ আলম, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জুনায়েদ সাকী, বাসদের (মার্কসবাদী) কেন্দ্রীয় নেতা আলমগীর হোসেন দুলাল, কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পদক মোশরেফা মিশু, সমাজতান্ত্রিক আন্দোলনের আহ্বায়ক হামিদুল হক। সংবাদ সম্মেলনে অনলাইনে আরও যুক্ত ছিলেন বাসদের কেন্দ্রীয় নেতা রাজেকুজ্জামান রতন, সিপিবি’র সাজ্জাদ জহির চন্দন, আব্দুল্লাহ আল কাফি রতন, বাসদের (মার্কসবাদী) মানস নন্দী, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির আকবর খান, গণসংহতি আন্দোলনের মনিরুদ্দিন পাপ্পু।