ডিএসই-সিএসইতে সূচকের পতন

0

লোকসমাজ ডেস্ক॥ সপ্তাহের শেষ কার্যদিবসে সূচকের পতনে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লেনদেন শেষ হয়েছে। এ দিন উভয় পুঁজিবাজারের সব সূচকের পাশাপাশি টাকার পরিমাণে লেনদেন কমেছে।বৃহস্পতিবার (১৮ জুন) লেনদেনে অংশ নেওয়া কোম্পানিগুলোর মধ্যে বেশিরভাগের শেয়ার ও ইউনিটর দর অপরিবর্তিত রয়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
দেশের প্রধান পুঁজিবাজার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৩ হাজার ৯৬০ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ০.১৬ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ০.২৭ পয়েন্ট এবং সিডিএসইটি ০.৩৬ পয়েন্ট কমে যথাক্রমে ৯১৮.৫৫ পয়েন্টে, ১৩২৫.৪২ পয়েন্টে এবং ৭৮৪.৮৮ পয়েন্টে অবস্থান করছে।এদিন ডিএসইতে সোট ৬৯ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিন থেকে ১৯ কোটি ২০ লাখ টাকা কম। বুধবার (১৭ জুন) ডিএসইতে লেনদেন হয়েছিল ৮৮ কোটি ৮৫ লাখ টাকার।
দিন শেষে ডিএসইতে ২২৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪টির, দর কমেছে ১৮টির এবং অপরিবর্তীত রয়েছে ১৯৭টির শেয়ার ও ইউনিট দর।দেশের অপর পুঁজিবাজার সিএসইর প্রধান সূচক সিএসইএক্স ৩ পয়েন্ট কমে ৬ হাজার ৮১৮ পয়েন্টে এবং সার্বিক সূচক সিএএসপিআই ৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১১ হাজার ২৫৪ পয়েন্টে।
এদিন সিএসইতে ৮৮টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০টির, দর কমেছে ১৬টির এবং অপরিবর্তীত রয়েছে ৬২টির শেয়ার ও ইউনিট দর। দিন শেষে সিএসইতে ১ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।