কিডনি নষ্ট, মেয়ের জন্য বাঁচতে চান আলিফ

0

লোকসমাজ ডেস্ক॥ দশ বছর ধরে কিডনির সমস্যায় ভুগছেন সংগীতশিল্পী আলিফ আলাউদ্দিন। এত বছর কাউকে সেটা জানতে দেননি। হাসিমুখে কাজ করে গেছেন। পরিবারের লোকেরা ছাড়া ঘুণাক্ষরেও কেউ সেটা আঁচ করতে পারেনি। এখন সেই সমস্যা এমন একপর্যায়ে এসে পৌঁছেছে যে, সেটা আর লুকিয়ে রাখা যাচ্ছে না। আলিফের দুটি কিডনি ৮০ শতাংশই অকেজো হয়ে গেছে বলে জানিয়েছেন চিকিৎসকেরা। এই অবস্থায় এখন আর কিডনি নয়, মেয়ে পিওনাকে নিয়েই তাঁর যত চিন্তা। মেয়ের জন্য আরও কিছুদিন বাঁচতে চান আলিফ।
গায়ক আলিফ আলাউদ্দিনের স্বামী শিল্পী কাজী ফয়সাল আহমেদ জানান, আলিফ পলিসিস্টিক কিডনি ডিজিজে আক্রান্ত। তাঁর শাশুড়ি শিল্পী সালমা সুলতানাও এই রোগে ভুগে মারা যান। যদিও কিডনি প্রতিস্থাপন করে তিনি ২০ বছর বেঁচে ছিলেন। আলিফেরও কিডনি প্রতিস্থাপন করতে ভারতের বেঙ্গালুরুতে যোগাযোগ করা হয়েছে। চিকিৎসকেরা জানিয়েছেন, যত দ্রুত কিডনি প্রতিস্থাপন করা যাবে, আলিফের জন্য ততই মঙ্গল। নয়তো দ্রুত ডায়ালাইসিসে চলে যেতে হবে।
আলিফ এখন গুলশানের বাসায় থাকেন। এরই মধ্যে গত ২ জুন ঢাকার একটি বেসরকারি হাসপাতালে প্রাথমিক চিকিৎসা শুরু হয়েছে তাঁর। করোনা পরিস্থিতির কারণে আগামী দিনগুলোতে কীভাবে চিকিৎসা নেবেন, তা নিয়ে দুশ্চিন্তায় আছে তাঁর পরিবার। কান্নাজড়িত কণ্ঠে আলিফ বললেন,‘আমার মায়েরও এই রোগ ছিল। জেনেটিক্যালি রোগটা আমার শরীরে বাসা বেঁধেছে। চিকিৎসকের পরামর্শে যা করণীয় তাই করতাম। মনে বেশ সাহসও ছিল।
কিন্তু হঠাৎ করে দুশ্চিন্তা ভর করেছে। কিছুদিন ধরে শরীরটাও খুব দুর্বল লাগে, মাথা ব্যথা করে। আগে যদিও টুকটাক কাজ করতে বাইরে যাওয়া হতো, এখন একদম বের হই না। মেয়েটাকে নিয়ে চিন্তা বাড়ছে। সে অনেক ছোট। তার জন্য সৃষ্টিকর্তার কাছে আরও কিছুদিন বাঁচার প্রার্থনা করছি।’
আলিফ বলেন, ‘দশ বছর ধরে এই অসুখে ভুগছি। এত দিন সব সময় হাসিমুখে থাকতে চেষ্টা করেছি। কিন্তু আর পারলাম না। মনোবল ভেঙে যাচ্ছিল। সবাইকে জানাতে পেরে এখন কিছুটা হালকা অনুভব করছি। সবাই যেভাবে দোয়া করছেন, সাহস দিচ্ছেন— আত্মবিশ্বাসী হয়ে উঠছি।’
চিকিৎসকদের বরাত দিয়ে কাজী ফয়সাল আহমেদ জানান, কিডনি প্রতিস্থাপন ছাড়া কোনো উপায় নেই। পাশাপাশি কিডনি ডোনার পাওয়াটাও একটা বড় চ্যালেঞ্জ। এরপর আছে আরও অনেক কাজ। ডোনার খোঁজা হচ্ছে। এরই মধ্যে দেশের বাইরের হাসপাতালেও সার্বক্ষণিক যোগাযোগ রাখা হচ্ছে।
আলিফ আলাউদ্দিনের বাবা দেশের প্রখ্যাত সংগীত পরিচালক আলাউদ্দিন আলী। তিনিও অনেক দিন ধরে ক্যানসারের সঙ্গে লড়ছেন।