সংক্রমণের ধারণাসূচক দরকার

0

বাংলাদেশে করোনাভাইরাসে প্রথম আক্রান্তের খবর পাওয়া গিয়েছিল গত ৮ মার্চ। সেই হিসাবে প্রথম আক্রান্তের শততম দিন আজ। প্রকাশিত খবর বলছে, গত ১০০ দিনের হিসাবে শনাক্ত ও মৃতের সংখ্যা বাংলাদেশে কিছুটা কম, যদিও গড় হিসাবে বিশ্বে করোনাভাইরাসের ঊর্ধ্বগতির ২০টি দেশের তালিকায় রয়েছে বাংলাদেশ। সংক্রমণের ধারা বিবেচনায় নিলে আমরা কোন অবস্থায় আছি, সেটিই এখন মূল পর্যালোচনার বিষয়। সাধারণ মানুষের মনে প্রশ্ন : আমরা কি সংক্রমণের চূড়ায় উঠছি, নাকি এরই মধ্যে চূড়ায় অবস্থান করছি? আবার এটিও ঠিক যে সংক্রমণের চূড়া নিয়ে সুনির্দিষ্ট কোনো ধারণাসূচক তৈরি হয়নি দেশে। ওদিকে আতঙ্কের খবর হচ্ছে, ফোরিডার একদল গবেষক মনে করছেন, তাঁরা দেখাতে পেরেছেন যে নতুন করোনাভাইরাস এমনভাবে পরিবর্তিত হয়েছে, যাতে এটি আরো সহজে মানুষকে সংক্রমিত করতে পারে। বিজ্ঞানীরা ভাইরাসটির পরিবর্তিত হওয়া নিয়ে অনেক আগে থেকেই আশঙ্কা করছিলেন।
২৫ মার্চ থেকে পরবর্তী কয়েকদিন যেভাবে মানুষকে নিয়ন্ত্রণ করা হয়েছিল, তার সুফল হিসেবে ঈদের সময়ের আগ পর্যন্ত সংক্রমণে ধীরগতি ছিল; যদিও পরীা কম হয়েছে বলে প্রশ্ন আছে। তারপরও ঈদের সময় এবং এর পরে যেভাবে সব কিছু খুলে দেওয়া হয়, তার প্রভাবে এখন ঊর্ধ্বমুখী গতি দেখতে পাওয়া যাচ্ছে। এ েেত্র বিশেষজ্ঞরা বলছেন, ওপরের দিকে উঠলেও আমাদের এখানে গতি ধীর আছে। এটি নিয়ন্ত্রণে এখনো সহজ পথ আছে, সেগুলো ধরে এগোলে এখানে চূড়া খুব উঁচু না-ও হতে পারে। তাঁদের মতে, দেশে সংক্রমণ এখন ওপরে উঠছে; ওপর থেকে অবশ্যই আবার নিচের দিকে নামবে, তবে সেটি এমনিতে নামার সম্ভাবনা নেই, চূড়া থেকে সংক্রমণ নামাতে কার্যকর ব্যবস্থা নিতে হবে। যত দ্রুত এ জন্য নিয়ন্ত্রণমূলক ব্যবস্থা বাস্তবায়ন করা যাবে তত দ্রুত তার সুফল পাওয়া যাবে।
কয়েকদিন আগে রাজধানীর পূর্ব রাজাবাজার এলাকা পরীামূলকভাবে ‘রেড জোন’ হিসেবে চিহ্নিত করে লকডাউন করা হয়েছে। এবার রেড জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে ঢাকা সিটি করপোরেশনের কয়েকটি এলাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশনের কয়েকটি ওয়ার্ড এবং তিন জেলার আরো কয়েকটি এলাকা। লকডাউন কার্যকর করতে এলাকা ধরে তালিকা না দিয়ে ওয়ার্ডভিত্তিক ‘ম্যাপিং’ চেয়েছেন উত্তরের মেয়র মো. আতিকুল ইসলাম। রেড জোন হিসেবে চিহ্নিত এলাকা বা লকডাউন কার্যকর করতে কোনো ধরনের নির্দেশ পাননি বলে জানিয়েছেন ঢাকা দণি সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা। এ েেত্র অবশ্যই একটি কার্যকর নির্দেশনা প্রয়োজন। রেড জোনে জনচলাচলে কড়াকড়ির পাশাপাশি নিম্নআয়ের মানুষের কাছে খাদ্য সহায়তাও পৌঁছাতে হবে। আমরা আশা করি, কভিড-১৯ নিয়ন্ত্রণে বাংলাদেশ অবশ্যই সাফল্য দেখাবে। সে েেত্র সবার সহযোগিতা প্রয়োজন হবে।