শার্শা চৌগাছা ও ঝিকরগাছার রেড জোন লকডাউন হল

0

লোকসমাজ ডেস্ক॥ করোনাভাইরাস সংক্রমণে ঝুকিপূর্ণ হিসেবে জেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ চিহ্নিত যশোরের শার্শা, চৌগাছা ও ঝিকরগাছার রেড জোন এলাকাগুলো লকডাউন করা হয়েছে। গতকাল উপজেলা প্রশাসন এ সিদ্ধান্ত বাস্তবায়ন করেছে।
সংবাদদাতাদের পাঠানো বিস্তারিত খবর-
শার্শা (যশোর) সংবাদদাতা ॥ করোনা ভাইরাস বিস্তাররোধে প্রশাসনের দিকনির্দেশনা অনুযায়ী যশোরের শার্শা উপজেলার নাভারণ সদর ও বেনাপোল পৌরসভার ২ নম্বর ওয়ার্ড লক ডাউন ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার দুপুর থেকে শার্শা উপজেলার নাভারণ, কাজিরবেড়, নাভারণ রেলবাজার, উত্তর বুরুজবাগান, দণি বুরুজবাগানসহ বেনাপোল পৌরসভার ২ নম্বর ওয়ার্ডের নামাজগ্রাম ও দূর্গাপুর গ্রামকে সম্পূর্ণ লক ডাউনের আওতাভুক্ত করা হয়। লক ডাউন এলাকায় শার্শা উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি), শার্শা থানা ও বেনাপোল পোর্ট থানা পুলিশ মাইকিং করে দোকানপাট বন্ধ করে দেন।

লক ডাউনের অংশ হিসেবে সেখানে উপস্থিত থেকে বাঁশের বেড়া দিয়ে লক ডাউন ব্যানার টাঙিয়ে এ কার্যক্রম বাস্তবায়ন করেন শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা পুলক কুমার মন্ডল। এ সময় শার্শা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) খোরশেদ আলম, বেনাপোল পৌর মেয়র আশরাফুল আলম লিটন, বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মামুন খানসহ প্রশাসন ও পৌরসভার কর্মকর্তাগণ ও বাজার কমিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এ ব্যাপারে শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা পুলক কুমার মন্ডল জানান, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী তিনটি ক্যাটাগরিতে বিভক্ত করা হচ্ছে দেশের বিভিন্ন অঞ্চল। রেড জোন, ইয়োলো জোন ও গ্রিন জোন। দেশের রেড জোন এলাকায় লক ডাউন ঘোষণা করা হচ্ছে। তারই ধারাবাহিকতায় এসব এলাকা লক ডাউনের আওতায় আনা হয়েছে।
ঝিকরগাছা (যশোর) সংবাদদাতা ॥ যশোরের ঝিকরগাছা পৌরসভার ২ ও ৩ নম্বর ওয়ার্ডকে রেড জোন ঘোষণা করা হয়েছে। অধিক করোনা ঝুঁকিপূর্ণ হওয়ায় যশোরের জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ ও সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন স্বাক্ষরিত গণবিজ্ঞপির মাধ্যমে এ ঘোষণা দেয়া হয়েছে। গণবিজ্ঞপ্তি সূত্রে জানা গেছে, বর্তমানে বাংলাদেশ করোনা ভাইরাস (কোভিড-১৯) মহামারীর চতুর্থ পর্যায়ে থাকায় স্বাস্থ্য অধিদফতরের গাইডলাইন অনুযায়ী সংক্রমণ প্রতিরোধের তালিকায় ঝিকরগাছা পৌরসভার কৃষ্ণনগর গ্রামের ২ ও ৩ নম্বর ওয়ার্ডকে মঙ্গলবার থেকে রেড জোন ঘোষণা করা হয়। এই আদেশ জারি থাকা পর্যন্ত বিনা প্রয়োজনে কেউ বাড়ি থেকে বের হতে পারবেন না। রিকশা, ভ্যান, সিএনজি, ট্যাক্সি বা নিজস্ব কোন গাড়ি চলাচল করবে না। এই জোনের অন্তর্গত রেস্টুরেন্ট ও খাবার দোকানে কেবলমাত্র হোম ডেলিভারি সার্ভিস চালু থাকবে। মসজিদ/মন্দিরসহ ধর্মীয় উপাসনালয়ে শুধুমাত্র প্রতিষ্ঠানে কর্মরত ব্যক্তি অংশ গ্রহণ করতে পারবেন। এছাড়া এ জোনে কোন ধরনের জনসমাবেশ করা যাবে না। মাক্স ব্যবহার বাধ্যতামূলক। নিত্যপ্রয়োজনীয় ও সকল প্রতিষ্ঠান বেলা ২টা পর্যন্ত খোলা থাকবে। ইতিমধ্যে ওই ২টি ওয়ার্ডে লাল জোন বাস্তবায়নে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে প্রচার-প্রচারনাসহ জনসমাগম এড়াতে সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলে মঙ্গলবার দুপুরে ঝিকরগাছা উপজেলা নির্বাহী অফিসার সুমী মজুমদার জানিয়েছেন।


স্টাফ রিপোর্টার, চৌগাছা (যশোর) ॥ যশোরের চৌগাছা পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডের ঋষিপাড়া মহল্লাকে ‘রেড জোন’ ঘোষনার পর লকডাউন করা হয়েছে। মঙ্গলবার দুপুরে উপজেলা নির্বাহী অফিসার জাহিদুল ইসলাম উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ ড. এম মোস্তানিছুর রহমান, পৌর মেয়র নুর উদ্দিন আল মামুন হিমেল, সহকারী কমিশনার (ভূমি) নারায়ন চন্দ্র পাল, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. লুৎফুন্নাহার, সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলর আতিয়ার রহমান উপস্থিত থেকে রেড জোনের আওতায় সড়কগুলোতে বাঁশ বেঁধে মানুষ চলাচলে বিধিনিষেধ আরোপ করা হয়। সংশ্লিষ্ট সূত্র মতে, ঋষিপাড়া মহল্লায় দু’ব্যক্তির শরীরে করোনা সনাক্ত হওয়ায় রেড জোন ঘোষনার পাশাপাশি গোটা মহল্লাকে লকডাউন করা হয়েছে। এখানে হাসিব ইলেট্রনিক্সের গলি হতে দক্ষিণে কুতুব উদ্দিনের বাড়ি, কাজীপাড়ার গলি হতে দক্ষিণে সড়ক এবং মেইন বাসস্ট্যান্ডের দক্ষিণ পাশ এই লকডাউনের আওতায় থাকবে। লকডাউন চলাকালে এলাকা থেকে কেউ বাইরে আসবে না এবং বাইরের কেউ ওই মহল্লায় প্রবেশ করবে না বলে জানিয়েছে প্রশাসন।