করোনা কার্যক্রমে সুশাসন-পরিকল্পনায় প্রকট ঘাটতি: টিআইবি

0

লোকসমাজ ডেস্ক॥ করোনাভাইরাস মোকাবিলায় সরকারের গৃহীত বিভিন্ন কার্যক্রমে সুশাসনের ব্যাপক ঘাটতি এবং পরিকল্পনাহীনতা উন্মোচিত হয়েছে বলে মনে করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।
সোমবার (১৫ জুন) ‘করোনাভাইরাস সংকট মোকাবিলায় সুশাসনের চ্যালেঞ্জ’ শীর্ষক গবেষণা প্রতিবেদনে এমন তথ্য উপস্থাপন করেছে টিআইবি। বেলা ১১টায় ভার্চুয়াল সংবাদ সম্মেলনে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।৩৮ জেলা ও ৪৭ হাসপাতালের করোনা পরীক্ষার বিষয়টি এবং ৪৬ জেলার ত্রাণ বিতরণের ওপর টিআইবি গবেষণা প্রতিবেদনটি তৈরি করেছে।
টিআইবির পর্যবেক্ষণে বলা হয়, করোনাভাইরাস মোকাবিলায় সরকারের গৃহীত কার্যক্রমে সুশাসনের প্রতিটি নির্দেশকের ক্ষেত্রে ব্যাপক ঘাটতি রয়েছে। সরকারের গৃহীত বিভিন্ন কার্যক্রমে পরিকল্পনা ও সমন্বয়ের ঘাটতি প্রকটভাবে লক্ষ্যণীয়। দীর্ঘসময় ধরে পরিকল্পনাহীনতা, সুশাসনের ঘাটতি ও অপ্রতুল বাজেট বরাদ্দের কারণে স্বাস্থ্যখাতের দুর্বল সক্ষমতা করোনা সঙ্কটে উন্মোচিত হয়েছে।
তিনমাস সময় পেয়েও করোনাভাইরাস মোকাবিলায় পর্যাপ্ত প্রস্তুতি গ্রহণ না করা- একদিকে প্রস্তুতিহীনতা, সমন্বয়হীনতা এবং অব্যস্থাপনার কারণে করোনাভাইরাস আক্রান্তের অনুপ্রবেশ চিহ্নিতকরণ ও নিয়ন্ত্রণে ব্যর্থতা ছিল। অন্যদিকে সুযোগ থাকা সত্ত্বেও পরীক্ষাগারের সম্প্রসারণ না করে বিপুল সংখ্যক মানুষকে পরীক্ষার আওতার বাইরে রাখা এবং কঠোরভাবে চলাচল নিয়ন্ত্রণ না করার কারণে সংক্রমণের বিস্তার লাভ করে।
সংস্থাটির মতে, লকডাউনসহ সব ক্ষেত্রে বিশেষজ্ঞ মতামত উপেক্ষা করে আমলা নির্ভর সিদ্ধান্ত গ্রহণের প্রবণতা ছিল। স্বাস্থ্যখাতের ক্রয়ে দুর্নীতির সুযোগ গ্রহণের জন্য করোনা পরীক্ষা ও চিকিৎসা ব্যবস্থা এককভাবে নিয়ন্ত্রণ করার উদ্দেশে সুযোগ থাকা সত্ত্বেও বেসরকারি প্রতিষ্ঠানটি যথাযথভাবে অংশগ্রহণের উদ্যোগ নেওয়া হয়নি।
তথ্য প্রকাশে বিধিনিষেধ আরোপের মাধ্যমে অনিয়ম দুর্নীতি ও অব্যবস্থাপনাকে অড়াল করা ও ‍দুর্নীতিগ্রস্তদের বদলে দুর্নীতির তথ্য প্রকাশকারীকে হয়রানি ও নিয়ন্ত্রণ করার প্রবণতা একারান্তরে দুর্নীতিকে উৎসাহ দেওয়া হয়েছে।