যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ নিহত

0

লোকসমাজ ডেস্ক॥যুক্তরাষ্ট্রের আটলান্টা শহরে পুলিশের গুলিতে এক কৃষ্ণাঙ্গ নিহত হয়েছে। শনিবার এ ঘটনার পর নগরীর পুলিশ প্রধান পদত্যাগ করেছেন।বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, শনিবার প্রথম প্রহরে ফাস্ট ফুড চেইন ওয়েন্ডির কাছে পুলিশের গুলিতে ২৭ বছর বয়সী রাইশার্ড ব্রুকস নিহত হন। এর প্রতিবাদে বিক্ষোভকারীরা আটলান্টার একটি প্রধান মহাসড়ক বন্ধ করে দেয় এবং ওয়েন্ডি রেস্তোরাঁতে অগ্নিসংযোগ করে।
এই ঘটনার কয়েক ঘণ্টা পর আটলান্টার মেয়র কেইশা ল্যান্স বটমস জানান, ব্রুকসের মৃত্যুকে কেন্দ্র করে নগরীর পুলিশ প্রধান এরিকা শিল্ডস তাৎক্ষণিকভাবে পদত্যাগ করেছেন।
পুলিশের প্রতিবেদনে বলা হয়েছে, গভীর রাতে গাড়ি চালিয়ে এসে ওয়েন্ডি রেস্তোরাঁর কাছে নিজের গাড়ি পার্ক করেছিলেন রাইশার্ড ব্রুকস। তিনি গাড়ির ভেতরেই ঘুমিয়ে পড়েছিলেন। রেস্তোরাঁর কর্মচারীরা পুলিশকে ফোন করে জানায়, ওয়েন্ডি অন্য গ্রাহকদের যাতায়াতের পথ অবরুদ্ধ করে রেখেছেন।জর্জিয়া ব্যুরো অব ইনভেস্টিগেশন জানিয়েছে, অ্যাকোহল পরীক্ষায় রাইশার্ড ব্রুকস ব্যর্থ হন। এরপর পুলিশ গ্রেপ্তারের চেষ্টা করলে তিনি বাধা দেন।
নজরদারি ভিডিওতে দেখা গেছে, কর্মকর্তাদের সঙ্গে ধস্তাধ্বস্তির সময় ব্রুকস পুলিশের একটি টেইজার গান ছিনিয়ে নেন এবং ঘটনাস্থল থেকে পালানোর চেষ্টা করেন।
প্রতিবেদনে বলা হয়েছে, ‘কর্মকর্তারা ব্রুকসকে ধাওয়া করেন এবং এক পর্যায়ে সে ঘুরে দাঁড়িয়ে এক কর্মকর্তার দিকে টেইজার গান তাক করে। ওই পুলিশ কর্মকর্তা গুলি ছুড়লে তা ব্রুকসকে বিদ্ধ করে।’হাসপাতালে নেওয়ার পর ব্রুকস মারা যান। এ ঘটনায় এক পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন বলে জানানো হয়েছে প্রতিবেদনে।
২৫ মে যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিস শহরে পুলিশ হেফাজতে নিহত হয় কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড। এরপর থেকে দুই সপ্তাহেরও বেশি সময় ধরে যুক্তরাষ্ট্রজুড়ে পুলিশের নৃশংসতা ও বর্ণবাদ বিরোধী বিক্ষোভ চলছে। ব্রুকসের এ ঘটনা বর্ণবাদবিরোধী বিক্ষোভকে আরও উস্কে দেবে বলে ধারণা করা হচ্ছে।