কোন মন্ত্রণালয় ও বিভাগে কত বরাদ্দ

0

লোকসমাজ ডেস্ক॥ বৈশ্বিক মহামারী করোনাভাইরাস কবলিত বিপর্যস্ত অর্থনীতি পুনরুদ্ধারের প্রত্যাশায় ২০২০-২১ অর্থবছরের জন্য ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৃহস্পতিবার বিকাল তিনটার দিকে জাতীয় সংসদে দেশের ৪৯তম এবং অর্থমন্ত্রী হিসেবে তার দ্বিতীয় এই বাজেট উপস্থাপন করেন মুস্তফা কামাল। সংকটকালের এই বাজেটে বিদায়ী অর্থবছরের মতো ৮ দশমিক ২ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির বড় লক্ষ্য ধরা হয়েছে। আসুন দেখে নিই প্রস্তাবিত বাজেটে কোন মন্ত্রণালয় ও বিভাগ কত কোটি টাকা বরাদ্দ পেল।
রাষ্ট্রপতির কার্যালয় ২৭ কোটি টাকা; জাতীয় সংসদ ৩৩৫ কোটি টাকা; প্রধানমন্ত্রীর কার্যালয় ৩ হাজার ৮৩৯ কোটি টাকা; মন্ত্রিপরিষদ বিভাগ, ২৫৮ কোটি টাকা; বাংলাদেশ সুপ্রিম কোর্ট ২২২ কোটি টাকা; নির্বাচন কমিশন সচিবালয় ১ হাজার ৭১৭ কোটি টাকা; জনপ্রশাসন মন্ত্রণালয় ৩ হাজার ৩৩০ কোটি টাকা, বাংলাদেশ কর্মকমিশন ১০৪ কোটি টাকা, অর্থবিভাগ ১ লাখ ৫৬ হাজার ৭৮ কোটি টাকা; বাংলাদেশের মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের কার্যালয় ২৬৫ কোটি টাকা। অভ্যন্তরণীণ সম্পদ বিভাগ ৩ হাজার ৯৪ কোটি টাকা; আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ২ হাজার ৩৭৯ কোটি টাকা, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ ৫ হাজার ৮৭৬ কোটি টাকা; পরিকল্পনা বিভাগ ১ হাজার ২৪৮ কোটি টাকা, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ ১৪৮ কোটি টাকা।
পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ ৩৮৩ কোটি টাকা; জননিরাপত্তা বিভাগ ২২ হাজার ৬৫৮ কোটি টাকা; লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ ৪০ কোটি টাকা; প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ২৪ হাজার ৯৩৭ কোটি টাকা; মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ ৩৩ হাজার ১১৮ কোটি টাকা; বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় ১৭ হাজার ৯৪৬ কোটি টাকা; স্বাস্থ্য সেবা বিভাগ ২২ হাজার ৮৮৩ কোটি টাকা; তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ১ হাজার ৪১৫ কোটি টাকা; সমাজকল্যাণ মন্ত্রণালয় ৭ হাজার ৯১৯ কোটি টাকা। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ৩ হাজার ৮৬০; শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় ৩৫০; গৃহায়ন ও গণপূর্ত ৬৯৩৬,তথ্য মন্ত্রণালয় ১০৩৯; সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ৫৭৯ কোটি টাকা; ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ১৬৯৩ কোটি টাকা; যুব ও ক্রীড়া মন্ত্রণালয় ১৪৭৪ কোটি টাকা; স্থানীয় সরকার বিভাগ ৩৬ হাজার ১০৩ কোটি টাকা; পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ ২২৩৫; শিল্প মন্ত্রণালয় ১৬১৪, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ৬৪২ কোটি টাকা; বস্ত্র ও পাট মন্ত্রণালয় ৭১৪।
জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ ১৯০৫, কৃষিমন্ত্রণালয় ১৫ হাজার ৪৪২ কোটি টাকা; মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ৩ হাজার ১৯৩; পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় ১ হাজার ২৪৬ কোটি টাকা; ভূমি মন্ত্রণালয় ২০১৪ কোটি টাকা; পানিসম্পদ মন্ত্রণালয় ৮০৮৯ কোটি টাকা; খাদ্য মন্ত্রণালয় ৬০৪৮ কোটি টাকা; দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রণালয় ৯৮৩৬ কোটি টাকা; সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ ২৯ হাজার ৪৪২ কোটি টাকা, রেলপথ মন্ত্রণালয় ১৬ হাজার ৩৩৮ কোটি টাকা।নৌপরিবহন মন্ত্রণালয় ৪ হাজার কোটি টাকা; বেসামরিক বিমান ও পরিবহন মন্ত্রণালয় ৩ ৬৮৮ কোটি টাকা, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ ৩ হাজার ১৪০ কোটি টাকা; পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় ১২৩৫ কোটি টাকা; বিদ্যুত বিভাগ ২৮ হাজার ৮৫৩ কোটি টাকা; মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় ৪ হাজার ৫০৫ কোটি টাকা; দুর্নীতি দমন কমিশন ১৫০ কোটি টাকা; সেতু বিভাগ ৭ হাজার ৯৭৯ কোটি টাকা; কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ ৮ হাজার ৩৪৫ কোটি টাকা; সুরক্ষা সেবা বিভাগ ৩ হাজার ৮৫৮ কোটি টাকা; স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ ৬ হাজার ৩৬২ কোটি টাকা। সর্বমোট ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা। ২০২০-২১ অর্থবছরের জন্য ৫ লাখ ৬৮ হাজার ১৯০ কোটি টাকার প্রস্তাবিত বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী। এটি দেশের ৪৯তম আর অর্থমন্ত্রী হিসেবে মুস্তফা কামালের দ্বিতীয় বাজেট। করোনা মহামারীর বাস্তবতায় দাঁড়িয়ে মানুষের জীবন ও জীবিকা রক্ষার চ্যালেঞ্জ সামনে নিয়ে নতুন অর্থবছরের প্রস্তাবিত এই ব্যয় বিদায়ী অর্থবছরের সংশোধিত বাজেটের চেয়ে ১৩ দশমিক ২৪ শতাংশ বেশি। টাকার ওই অংক বাংলাদেশের মোট জিডিপির ১৭ দশমিক ৯ শতাংশের সমান। বিদায়ী অর্থবছরে বাজেটের আকার ছিল ২০১৮-১৯ অর্থবছরে সংশোধিত বাজেটের ১৮ শতাংশ বেশি এবং জিডিপির ১৮ দশমিক ৩ শতাংশের সমান।