রিচার্ডসন বলছেন, ঠিক কাজ করেছে আইসিসি

0

লোকসমাজ ডেস্ক॥ আগামী অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় নির্ধারিত টি-২০ বিশ্বকাপের ভাগ্যনির্ধারণে আরও এক মাস অপেক্ষায় থাকার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। অস্ট্রেলিয়ান পেসার কেন রিচার্ডসন বলছেন, আইসিসির এই সিদ্ধান্ত সঠিক। ক্রিকেটের আন্তর্জাতিক নিয়ন্ত্রক সংস্থা আইসিসি গতকাল বুধবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠিত নির্বাহী বোর্ডের সভাশেষে জানিয়ে দিয়েছে আগামী ১৮ অক্টোর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত সময়ে অস্ট্রেলিয়ায় টি-২০ বিশ্বকাপ হবে কি হবে না সে ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে আরও এক মাস পরে।
অস্ট্রেলিয়ার টি-২০ স্কোয়াডের গুরুত্বপূর্ণ সদস্য কেন রিচার্ডসন ক্রিকেট অস্ট্রেলিয়ার অফিসিয়াল ওয়েবসাইট ক্রিকেট ডট কম ডট এইউকে এই সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় বলেছেন, ‘নিকট ভবিষ্যতে কী ঘটতে চলেছে সে ব্যাপারে জানাশোনাটা সবসময়ই ভালো। তবে এ ব্যাপারে সময় নিয়ে সিদ্ধান্ত নেওয়াটা গুরুত্বপূর্ণ। তাড়াহুড়ো করে সিদ্ধান্ত নেওয়ার দরকার নেই।’ ‘আমি মনে করি এটাই ঠিক কাজ। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের কার্ভটা ফ্লাট (করোনাভাইরাস সংক্রমণের হার) হয়ে যাচ্ছে, যেটি খুব ভালো। এটা ইতিবাচক লক্ষণ যে পরিস্থিতি স্বাভাবিক হয়ে এলে আসন্ন গ্রীষ্মে কিছু ক্রিকেট খেলা হতে পারে’-আরও বলেছেন রিচার্ডসন।
২৯ বছর বয়সী পেসার আশায় আছেন যে অস্ট্রেলিয়ায় টি-২০ বিশ্বকাপ হবে। তবে তার আগে একটু ঘরোয়া ক্রিকেটে খেলে নিতে পারলে খেলোয়ড়াদের জন্য ভালো হবে। তবে এটাও জানেন যে ম্যানেজমেন্ট যেটি ভালো মনে করবে সেটিই হবে এবং খেলোয়াড়েরাও তা মেনে নেবে। গত মার্চ মাসে নিউজিল্যান্ডের সঙ্গে অনুষ্ঠিত অস্ট্রেলিয়ার সর্বশেষ ওয়ানডে ম্যাচটি খেলতে পারেননি রিচার্ডসন। না, কোনও চোট ছিল না তার। আসলে তার শরীরে দেখো দিয়েছিল কোভিড-১৯ ভাইরাসের উপসর্গ। তারপর তো তার পরীক্ষা হয়, নেগেটিভ রেজাল্ট আসে। খেলোয়াড় হিসেবে সেই অভিজ্ঞতা থেকে বলেছেন, ‘এটা তো আনন্দদায়ক ব্যাপার ছিল না, কিন্তু সত্যি যে আমাদের পৃথিবীটা এখন এমনই। আমাদের মাঠে নামতে হবে, ভূমিকা অনুযায়ী আমাদের খেলতে হবে। আবার নাক বা গলা থেকে সোয়াব নিয়ে পরীক্ষাও হবে আমাদের, প্রত্যেককেই এটার জন্য প্রস্তুত থাকতে হবে।’ ওয়ানডে ক্রিকেটে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া এখনও টি-২০ বিশ্বকাপ জিততে পারেনি। এবারই সেই অধরা ট্রফিটি জয়ের সবচেয়ে বড় সুযোগ তাদের সামনে যেহেতু টুর্নামেন্টটি হবে ঘরের মাঠে। রিচার্ডসনও টি-টোয়েন্টি বিশ্বকাপের গুরুত্ব বুঝতে পারছেন, ‘এই মুহূর্তে আমাদের সবারই পরিষ্কার ধারণা আছে যে দলে ভূমিকাটা কেমন থাকবে। টি-টোয়েন্টিতে এটা তো বিশাল। তবে খেলাটাকে যতোটা সহজভাবে নেওয়া যাবে ততই হবে ভালো।’ ঘরের মাঠে সংক্ষিপ্ততম ক্রিকেটে নিজেদের প্রথম বিশ্বকাপ জয়ের সবচেয়ে বড় সুযোগ, অস্ট্রেলিয়ার কোনও ক্রিকেটারই চাইবেন না যে আইসিসির তাড়াহুড়োয় নেওয়া সিদ্ধান্তে সেটি হাতছাড়া হয়ে যাক। রিচার্ডসনের মুখ দিয়ে প্রথম প্রতিক্রিয়া বেরোলো, একেক করে হয়তো অস্ট্রেলিয়ার সব তারকা ক্রিকেটাররাই আইসিসির সিদ্ধান্তকে সাধুবাদ জানাবেন।