সিঙ্গাপুরে তিন বাংলাদেশির এক বছরের জেল

0

লোকসমাজ ডেস্ক॥ প্রতারণার এক মামলায় সিঙ্গাপুরে এক বছরের জেল দেয়া হয়েছে তিন বাংলাদেশিকে। তারা হলো মো. নুরুল ইসলাম (৩৩), আবু সুফিয়ান (৩৮) ও মো. বাবুল (৩৫)। শুক্রবার ডিস্ট্রিক্ট জজ জাসভেন্দর কাউর তাদের বিরুদ্ধে এ রায় দিয়েছেন। এ খবর দিয়েছে অনলাইন দ্য স্ট্রেইটস টাইমস। এতে বলা হয়, বাংলাদেশি এক ব্যক্তির কাছে অন্যরা মেরিটেন্সের টাকা জমা রাখতেন। তার কাছ থেকে ওই অর্থ লুটে নিতে চার সদস্যের একটি টিম সাজানো হয়। তাদের একজন ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্টের (সিআইডি) একজন কর্মকর্তা সাজে। এ উপায়ে তারা ওই বাংলাদেশির কাছ থেকে এক লাখ ৪০ হাজার সিঙ্গাপুরি ডলার ও স্বর্ণালংকার লুটে নেয়।
কিন্তু শেষ পর্যন্ত এই চক্রের ওই তিনজনকে গ্রেপ্তার করে জেল দেয়া হয়েছে। তারা প্রতারণার অভিযোগ স্বীকার করেছে। এই চক্রের চতুর্থ সদস্য সিঙ্গাপুরের অং ঝাও হোং (২৯) পলাতক রয়েছে।
গত নভেম্বরে বাবুল জানতে পারে যে, ৪৫ বছর বয়সী সুমন নামের এক বাংলাদেশির কাছে রেমিটেন্সের অর্থ জমা থাকে। তিনি এই অর্থ তার রুমে জমা রাখেন। এসব অর্থ বাংলাদেশে বিভিন্ন পরিবারের কাছে পাঠানোর কথা ছিল। তবে কোন কোন বাংলাদেশির অর্থ সুমনের কাছে জমা থাকতো আদালতে তাদের নাম প্রকাশ করা হয় নি। আদালতে বাবুল বলেছে, ইসলাম, সুফিয়ান ও অং পরে সুমনের কাছে অর্থ ও স্বর্ণালংকার জমা থাকার বিষয়টি জানতে পারে। এর পরই তার কাছ থেকে এসব কেড়ে নেয়ার পরিকল্পনা সাজায়। এর মধ্যে রবার্ট লেনে জামান সেন্টারে সুমন কোন রুমে, কোথায় অর্থ সম্পদ রাখেন তা শনাক্ত করে বাবুল। গত বছর ১১ই নভেম্বর রাত সাড়ে বারটায় অং ওই রুমে প্রবেশ করে। রুমটিতে সুমন ও তার বন্ধুরা একসঙ্গে থাকেন। অং ওই রুমে প্রবেশ করার পর সুফিয়ান রুমের বাইরে অবস্থান নিয়ে পাহারাদারের ভূমিকা নেয়। অন্যদিকে জামান সেন্টারের বাইরে রাস্তায় অপেক্ষায় থাকে ইসলাম ও বাবুল। অং নিজেকে সিআইডি পরিচয় দেয়। সুমনকে তিনি জানান পুলিশ আসছে। তারা যেন নড়াচড়া না করেন। এরপর তিনি সুমনকে তার রুমের বাক্সগুলো খুলতে বলেন। একটি বক্সে ছিল একটি ব্যাগ। তাতে ছিল এক লাখ ১৮ হাজার ডলার ও ৩৫০ গ্রাম স্বর্ণ, যার মূল্য ২১ হাজার ৮৭৫ ডলার। ওই কক্ষ ত্যাগ করার আগেই অং এসব নিয়ে নেয়। এরপর চার সদস্য জামান সেন্টারের নিচতলায় একত্রিত হয় এবং ভাড়া করা ভ্যানে স্থান ত্যাগ করে। এক পর্যায়ে বাবুল নেমে যায়। বাকি সদস্যরা চলে যায় অংয়ের বাসভবনে। সেখানে ইসলাম ও সুফিয়ানকে সহযোগিতা করার জন্য অং স্বর্ণালংকার দিয়ে দেয়। সেখান থেকে ৫ হাজার ডলারের স্বর্ণালঙ্কারের ভাগ পায় ইসলাম।