৪৮ ঘণ্টা পর ফের চালু চট্টগ্রাম বন্দর

0

লোকসমাজ ডেস্ক॥ ঘূর্ণিঝড় আম্পানের মহাবিপদ সংকেত নামিয়ে নেওয়ার ফলে ৪৮ ঘণ্টা পর চট্টগ্রাম বন্দর আবারও সচল হয়েছে। বন্দর জেটিতে শুরু হয়েছে পণ্যবোঝাই জাহাজ আসা। বন্দরের ইয়ার্ড থেকে কনটেইনার খালাসও স্বাভাবিকভাবে চলছে।
বৃহস্পতিবার (২১) আবহাওয়া অফিস মহাবিপদ সংকেত নামিয়ে তিন নম্বর সতর্ক সংকেত জারি করে। এর আগে বুধবার (২০ মে) মহাবিপদ সংকেত জারির পর চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ নিজস্ব চার মাত্রার সর্বোচ্চ সতর্কতা জারি করেছিল।
চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্য (প্রশাসন) মো. জাফর আলম বলেন, ‘অ্যালার্ট আমরা তুলে নিয়েছি। যে ১৯টি জাহাজ আমরা জেটি থেকে বের করে দিয়েছিলাম, সেগুলোকে আবার প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। এর মধ্যে আজ আমরা ৮টিকে আসতে বলেছি। ৪টি জাহাজ এসেছে বলে আমরা জানতে পেরেছি। জাহাজগুলোর অবস্থান দূরে হওয়ায় হয়ত একটু সময় লাগছে। পরবর্তী জোয়ারে হয়তো আরও কিছু ঢুকবে।
বন্দর সূত্রে জানা গেছে, সাগর উত্তাল থাকায় লাইটারেজ জাহাজ চলাচল এখনও বন্ধ রয়েছে। বন্দরের বহির্নোঙরে পণ্য ওঠানামাও সাগরের পরিস্থিতি কিছুটা স্বাভাবিক না হওয়া পর্যন্ত শুরু হবে না। বন্দর থেকে কনটেইনার খালাস চলছে। বন্দরে পণ্যবাহী যানবাহনও ঢুকতে শুরু করেছে।