অসহ্যকর মাথাব্যথা? জেনে নিন দূর করার চার কার্যকর উপায়

0

লোকসমাজ ডেস্ক॥অনিয়মিত ঘুম, মানসিক চাপ, আবহাওয়ার পরিবর্তন ইত্যাদি নানা কারণেই মাথাব্যথা হয়ে থাকে। কেউ কেউ এই যন্ত্রণা থেকে মুক্তি পেতে বেদনানাশক বিভিন্ন ওষুধ কিনে সেবন করেন। যা সেবন করা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। কারণ এতে রয়েছে নানা পার্শ্বপ্রতিক্রিয়া।
তাই ভরসা রাখুন ঘরোয়াভাবে প্রতিকারের উপর। যা মাথাব্যথা কমাতে ভীষণ কার্যকর। আর এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়াও নেই। তাই আপনিও থাকবেন শতভাগ নিরাপদে। চলুন তবে জেনে নেয়া যাক মাথাব্যথা কমানোর চারটি ঘরোয়া উপায় সম্পর্কে-
ম্যাসাজ করুন
মাথার রগের দুই পাশ বা ঘাড়ের কাছে কিছু সময়ের জন্য আঙুল দিয়ে ম্যাসাজ করুন। এটি বেশ কার্যকর পদ্ধতি। আঙুলের ডগার চাপ ব্যথার উৎপত্তিস্থলে গিয়ে কাজ করে। এর ফলে মাথাব্যথা সহজেই কমে যাবে।
ঘরের আলো কমান
মাথায় যন্ত্রণা শুরু হলে ঘরের আলো কমিয়ে দিন। কম্পিউটার স্ক্রিন, ল্যাপটপ বা মোবাইল ফোন থেকে দূরে থাকুন। আর যদি বাইরে থাকেন, তবে ভালো মানের রোদচশমা ব্যবহার করুন।
চা-কফি পান
চা বা কফিতে উপস্থিত ক্যাফেইন মাথার যন্ত্রণা কমাতে বিশেষ ভূমিকা পালন করে। কালো চায়ে আদা, লবঙ্গ ও মধু মিশিয়ে খেলে মাথার যন্ত্রণায় আরাম পাওয়া যায়। তবে অবশ্যই পরিমিত পরিমাণে চা পান করতে হবে, নয়তো উপকার না-ও পাওয়া যেতে পারে।
এসেশিয়াল অয়েল ম্যাসাজ
আঙুলের ডগায় এসেনশিয়াল অয়েল নিয়ে কপালে আর রগে ম্যাসাজ করুন। ল্যাভেন্ডার বা পিপারমিন্টের মতো কোনো সুগন্ধি তেল দিয়ে ম্যাসাজ করলে মাথা যন্ত্রণা অনেকটাই কমে।