যশোরে আরও এক সেবিকা করোনা আক্রান্ত : মুক্ত ৪ জন

0

বিএম আসাদ ॥ করোনা ভাইরাস কোভিড-১৯ সংক্রমণে গতকাল নতুন করে আরও একজন সেবিকা আক্রান্ত হয়েছেন।  অপরদিকে, করোনায় আক্রান্ত ৪ জন রোগীর নমুনা পরীক্ষায় পজেটিভ রিপোর্ট এসেছে। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাগার জেনোম সেন্টারে সিভিল সার্জন অফিস থেকে পাঠানো ১৩টি নমুনার ভেতর ৫টি রিপোর্ট পজেটিভ আসে। বাকি ৮টি রিপোর্ট করোনামুক্ত বলে বিবেচিত হয়েছে। ১৩টি নমুনার ভেতর ৫টি ছিল নতুন নমুনা ও ৮টি ছিল ফলোআপ নমুনা। আক্রান্ত ৫ জনের ভেতর ৪ জন নারী, ১ জন পুরুষ। ওই নারীদের ভেতর নতুন করে যে একজন আক্রান্ত হয়েছেন তিনি হচ্ছেন কেশবপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের সিনিয়র স্টাফ নার্স।
এদিকে, যশোরে একজন চিকিৎসকসহ ৪ জনকে গতকাল করোনামুক্ত ঘোষণা করা হয়েছে। জেলা স্বাস্থ্য বিভাগের পক্ষে চৌগাছা উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. লুৎফুন নাহার লাকী তাদের হাতে ফুলের তোড়া দিয়ে শুভেচ্ছা জ্ঞাপন করেন এবং করোনামুক্ত ঘোষণা করেন। করোনামুক্ত চৌগাছা হাসপাতালের চিকিৎসক ডা. উত্তম কুমার (৩০) গত ২৬ এপ্রিল, চৌগাছা মডেলপাড়ার শওকত আলম (৪৫), গত ২৫ এপ্রিল, চৌগাছা মধ্যপাড়ার কিশোর গোলাম আজম (১৩), গত ২১ এপ্রিল ও চৌগাছার পাঁচনামনা গ্রামের আবু কালাম (৪৭) গত ২৫ এপ্রিলের রিপোর্টে করোনাভাইরাস কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছিলেন। প্রথম কোভিড-১৯ সংক্রমণে আক্রান্ত রিপোর্ট পাওয়ার পর তাদের দু’বার নমুনা পরীক্ষা করা হয়েছিল। তাতে রিপোর্ট নেগেটিভ আসার পর করোনামুক্ত বলে ঘোষণা দেয়া হলো। এ নিয়ে জেলায় মোট ৩৩ জনকে করোনামুক্ত বলে স্বীকতি দেয়া হলো।
গতকাল করোনা ভাইরাসের নমুনা পরীক্ষা করার জন্য জেলা স্বাস্থ্য বিভাগ ৭০টি নমুনা সংগ্রহ করে ল্যাবে পাঠিয়েছে। এর ভেতর ৬৩টি নতুন নমুনা এবং ৭টি ফলোআপ নমুনা। সিভিল সার্জন অফিসের এমওসিএস এবং ডিআরসি-এর মেডিকেল অফিসার ডা. জাহিদ হাসান বিষয়টি নিশ্চিত করে আরও বলেন, যশোর জেলায় ১২ মে পর্যন্ত রোগীর ১ হাজার ১শ’ ৮৯টি নমুনা সংগ্রহ করা হয়েছে। তাতে কোভিড-১৯ সংক্রমণে ৭৮ জন আক্রান্ত হয়েছেন। এর ভেতর যশোর সদরে সংগ্রহকৃত ৩শ’ ৮৪টি নমুনার ভেতর কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন ২৭ জন। চৌগাছা উপজেলার সংগ্রহকৃত ১শ’ ৫০টি নমুনার মধ্যে ১৪ জন আক্রান্ত হয়েছেন। কেশবপুরে ১৪ জন আক্রান্ত হয়েছেন ১শ’ ৪২টি নমুনা পরীক্ষা করে। অনুরূপভাবে বাঘারপাড়া উপজেলায় ৩৮টি নমুনার ভেতর আক্রান্ত ২ জন, অভয়নগর উপজেলার ৯৩টি নমুনার মধ্যে ২ জন আক্রান্ত হয়েছেন। ঝিকরগাছা উপজেলায় ১শ’ ৬৫টি নমুনার মধ্যে ৭ জন, মনিরামপুর উপজেলায় ৬৮টি নমুনায় ৫ জন ও শার্শা উপজেলায় ১শ’ ৪৯টি নমুনার ভেতর ৮ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন।