সেদিন নিজেকে নতুন করে আবিস্কার করেছি: কোহলি

0

লোকসমাজ ডেস্ক॥ টি-টোয়েন্টি ক্রিকেটে বিরাট কোহলির সেঞ্চুরি আছে পাঁচটি। তবুও অস্ট্রেলিয়ার বিপক্ষে ৮২ রানের একটি ইনিংস তাঁর কাছে সেরা! কেন? সেই উত্তর দিয়েছেন ভারতের অধিনায়ক। তাঁর বক্তব্য শোনার আগে ম্যাচের পরিস্থিতিটা জেনে আসা যাক।
মোহালিতে ২০১৬ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয়েছিল ভারত ও অস্ট্রেলিয়া। আগে ব্যাটিং করে অস্ট্রেলিয়া ১৬০ রান জমা করে। ভারত ম্যাচ জিতে যায় ৫ বল হাতে রেখে। কোহলি একাই স্কোরবোর্ডে যোগ করেন ৮২ রান। যেখানে ছিল ৯ চার ও ২ ছয়ের মার। স্ট্রাইক রেট ছিল ১৬০.৭৮।
শুধু বাউন্ডারিতেই বিশ্বাসী ছিলেন না কোহলি। রানিং বিটিউন দ্যা উইকেটে সেদিন কোহলি ছিলেন অনন্য। ৮২ রানের ইনিংসে সিঙ্গেল ও ডাবলসে নিয়েছেন ৩৪ রান। সেদিন দ্বিতীয় সর্বোচ্চ ২১ রান করেছিলেন যুবরাজ। আর ৩১ বলে অধিনায়ক ধোনির সঙ্গে কোহলি পঞ্চম উইকেটে যোগ করেন ৬৭ রান। যেখানে ধোনির রান ছিল মাত্র ১৮। মোট কথা সেদিন একক আধিপত্য দেখিয়ে ভারতকে বিশ্বকাপের সেমিফাইনালে তুলেছিলেন কোহলি।
ম্যাচ পরিস্থিতি, প্রতিপক্ষের আক্রমণের বিরুদ্ধে নিজের ব্যাটিং, স্টেডিয়ামের পরিবেশ; সবকিছুকে জয় করে কোহলি ছিলেন অনন্য, অসাধারণ, অবিশ্বাস্য। তাইতো ৮২ রানের ক্যামিও তাঁর কাছে অলটাইম ফেভারিট।কোহলি স্টার স্পোর্টসকে বলেছেন,‘ম্যাচের গুরুত্ব এবং আশপাশের সকল চাপ সামলে অস্ট্রেলিয়ার বিপক্ষে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের ম্যাচটি আমার খুব পছন্দের। আমরা ম্যাচটি কঠিন পরিস্থিতি থেকে জিতেছিলাম। বিশেষ করে ম্যাচটা জেতানোর পর নিজের সম্পর্কে নতুন করে অনেক কিছু জেনেছি।’
‘এমন পরিস্থিতি এসেছিল তখন জয়ের চিন্তা ছেড়ে দেওয়া যেত। কিন্তু কঠিন পরিস্থিতিতে আমি লড়াই করেছি। সেদিন আমি বুঝতে পেরেছি নিজের ওপর বিশ্বাস রাখলে সব কিছু পাওয়া সম্ভব।ম্যাচটি জিতিয়ে আমার নিজেরও বিশ্বাস হয়নি। কারণ দিনগুলো এমন ছিল, ভারতের পক্ষে অনেক কিছু আসছিল না। বিশেষ করে ওই বিশ্বকাপের আগে টিম ইন্ডিয়া এলোমেলো ছিল। কিন্তু আমি দৃঢ়প্রতিজ্ঞ ছিলাম। আমি বিশ্বাস রেখেছিলাম নিজের ওপর। বুঝতে পারছিলাম যে কোনো কিছুই সম্ভব। ম্যাচটা আমার কাছে বিশেষ কিছু। অবশ্য ২০১১ বিশ্বকাপের ফাইনালের ম্যাচটি অনেক বড়। কিন্তু বিশ্বকাপের ওই ম্যাচটির পর আমি নিজেকে নতুনভাবে আবিস্কার করেছি।এজন্য অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচটি আমার কাছে সেরা।’