খুলনা বিভাগে দশ কারাগার থেকে মুক্তি পাচ্ছেন আরও ১৫৮ কয়েদি

0

সুন্দর সাহা ॥ যশোর কেন্দ্রীয় কারাগারসহ খুলনা বিভাগের ১০টি কারাগার থেকে মুক্তি পাচ্ছেন আরও ১৫৮ জন কয়েদি। এদের মধ্যে ৫ জন মহিলা ও ১৫৩ জন পুরুষ রয়েছেন। মুক্তির নির্দেশ প্রাপ্তদের তালিকায় যশোর কেন্দ্রীয় কারাগারের ৪ কয়েদি রয়েছেন বলে সংশ্লিষ্ট সূত্র জানায়। এ নিয়ে খুলনা বিভাগের কারাগারগুলো থেকে তিন দফায় মুক্তি পাচ্ছেন ১৮৮ জন কয়েদি। যার মধ্যে গতকাল শুক্রবার তৃতীয় দফায় আসা ১৫৮ জন কয়েদি মুক্তি পাবেন আজ শনিবার। অবশ্য কোর্টের রায়ে যাদের জরিমানা করা হয়েছে তাদের মুক্তি পেতে জরিমানা পরিশোধের বাধ্যবাধকতা রয়েছে।
খুুলনা বিভাগের ডিআইজি প্রিজন্স-এর দপ্তর থেকে জানা যায়, লঘুদন্ড পাওয়া অপরাধে সাজাপ্রাপ্তদের মধ্যে গতকাল শুক্রবার তৃতীয় দফায় খুলনা বিভাগের ১৫৮ জনসহ দেশের ৬৮ টি কারাগার থেকে ২৩২৯ জন কারাবন্দিকে মুক্তির নির্দেশ দিয়েছে কারা অধিদপ্তর। এর আগে দু’দফায় খুলনা বিভাগের ১০ কারাগার থেকে ৩০ জনসহ সারা দেশ থেকে মুক্তি দেয়া হয় ৫৫৫ জনকে। কারগারের একাধিক দায়িত্বশীল সূত্র জানিয়েছে, করোনা ঝুঁকিতে উদ্ভূত পরিস্থিতি বিবেচনায় সরকার তিন ধাপে খুলনা বিভাগের ১০টি কারাগারের ১৮৮ জনসহ সারা দেশের ৬৮ টি কারাগারের ২ হাজার ৮৮৪ বন্দিকে মুক্তি দেওয়ার নির্দেশ দিয়েছে কারা অধিদপ্তর। সূত্র জানায়, কারাবন্দিদের আরও এক বা একাধিক তালিকা আসতে পারে। এদিকে, গতকাল যাদের মুক্তির নির্দেশ দেয়া হয়েছে তার মধ্যে যশোর কেন্দ্রীয় কারাগার হতে তিনজন মহিলাসহ ৪ জন, কুষ্টিয়া জেলা কারাগারের একজন মহিলাসহ ৫৯ জন, সাতক্ষীরা জেলা কারাগার হতে একজন মহিলাসহ ১৭ জন, খুলনা জেলা কারাগার হতে ৫ জন, মাগুরা জেলা কারাগার হতে ৮ জন, বাগেরহাট জেলা কারাগার হতে ২১ জন, নড়াইল জেলা কারাগার হতে ১৪ জন, ঝিনাইদহ জেলা কারাগার হতে ২০ জন এবং মেহেরপুর জেলা কারাগার হতে ১০ জন রয়েছেন। এদের আজ শনিবার মুক্তি দেয়া হবে। এ বিষয়ে খুুলনা বিভাগের ডিআইজি প্রিজন্স ছগীর মিয়ার দপ্তরে যোগাযোগ করা হলে সংশ্লিষ্টরা এসব তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। যশোর কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার সুব্রত কুমার বালা লোকসমাজকে জানান, যশোর কেন্দ্রীয় কারাগারে ৩ জন মহিলা সহ ৪ জনকে মুক্তি দেয়ার নির্দেশ এসেছে। নিয়ম-কানুন মোতাবেক যথাসময়ে তাদের মুক্তি দেয়া হবে। এ ব্যাপারে যোগাযোগ করা হলে যশোর কেন্দ্রীয় কারাগারের জেলার তরুন কান্তি খান লোকসমাজকে বলেন, ইতিপূর্বে দু’দফায় আসা তালিকা অনুযায়ী ৮ জনকে মুক্তি দেয়া হয়েছে। আজ তৃতীয় দফায় ৪ জনকে মুক্তি দেয়ার নির্দেশ এসেছে। যাদের মধ্যে শনিবার (আজ) একজন ছাড়া পাবেন। বাকি ৩ জনকে মুক্তি দেয়া হবে তাদের জরিমানা পরিশোধের পর। তাদের রোববারের আগে মুক্তি মিলবে না।
প্রসঙ্গত, যারা কারা অভ্যন্তরে থাকা অবস্থায় কোনো ধরনের অন্যায় আচরণ করেননি এমন লঘুদ- পাওয়া বন্দিদের তালিকা পাঠাতে বলে কারা অধিদপ্তর। খুুলনা বিভাগের ডিআইজি প্রিজন্স-এর দপ্তরের মাধ্যমে বিভাগের ১০টি কারাগারের একটি তালিকা চাওয়া হয়। সরকারের নির্দেশনার আলোকে ২ হাজার ১৯ জন কয়েদি ও হাজতির তালিকা তৈরি করে সংশ্লিষ্ট কর্তৃপ বরাবর পাঠানো হয়। সংশ্লিষ্ট সূত্র জানায় জানায়, দু’বছরের কারাদন্ডপ্রাপ্তসহ যাবজ্জীবন সাজাপ্রাপ্তদের মধ্যে ইতিমধ্যে যারা ২০ বছর কারাবাস অতিক্রান্ত করেছেন তাদের মুক্তির নির্দেশ সম্বলিত আরও এক বা দুটি তালিকা আসতে পারে।