চৌগাছায় ইউপি সদস্যের একবিঘা পান কেটেছে দুর্বৃত্তরা

0

চৌগাছা (যশোর) সংবাদদাতা॥ যশোরের চৌগাছায় ইউপি সদস্য আলতাফ হোসেন নামে এক চাষীর একবিঘা পান বরজ কেটে দিয়েছে দুর্বৃত্তরা। সোমবার ঘটনানাটি ঘটেছে উপজেলার ধুলিয়ানী ইউনিয়নের শাহাজাদপুর গ্রামে। এ ঘটনায় আলতাফ হোসেন বাদী হয়ে চৌগাছা থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন। থানায় অভিযোগ সূত্রে জানা যায়, শুধুমাত্র অবৈধ কাজে বাঁধা দেওয়ায় শাস্তি হিসেবে কৃষকের ১ বিঘা জমির পান বরজ কেটেছে সন্ত্রাসীরা। এতে ঐ কৃষকের প্রায় তিন লাখ টাকার ক্ষতি হয়েছে।
লিখিত অভিযোগ সূত্রে জানা যায়,উপজেলার ধুলিয়ানী ইউনিয়নের মোস্ত মেম্বর, বুলবুলি, রীপন আজিজ (সাবেক মেম্বর) বেড়গোবিন্দপুর সরকারি বাওড় থেকে অবৈধভাবে বালি উত্তোলন শুরু করেন। এ কাজে তারা আমাকে শিয়ার হতে বলেন। আমি তাদের প্রস্তাবে রাজি না হওয়ায় তারা আমার উপর নাখোশ হয়। কিছুদিন পরে উপজেলার নির্বাহী কর্মকর্তা জাহিদুল ইসলাম ও সহকারি কমিশনার (ভুমি) নারায়ন চন্দ্র পাল সরেজমিনে গিয়ে তাদের বালি উঠানো বন্ধ করে বালি উত্তোলনের মেশিনের পাইপ ভেঙ্গে দেন। এ ঘটনায় ওই সন্ত্রাসীরা আমাকে সন্দেহ করে। তারা গ্রামে আমার নামে বলতে থাকে আমি ইউএনওকে দিয়ে তাদের উচ্ছেদ করিয়েছি।
রবিবার ভোর রাতে শাহাজাদপুর মাঠে আমার ১ বিঘা পানের বরোজ পান গাছ কেটে দিয়েছে সন্ত্রাসীরা। তিনি থানায় লিখিত অভিযোগে বলেন,“ আমি গত এক বছর ধরে শাহাজাদপুর আবাসন প্রকল্পের উত্তর পাশে ২৫ শতক জমিতে পানের বরজ চাষ করছি। সোমবার আমি পানের বরজে গিয়ে দেখি পান গাছ কেটে দিয়েছে। এতে আমার আনুমানিক ৩ ল টাকার তি হয়েছে।” এ সময় ুদ্ধ স্থানীয়রা বলেন,“ এই ইউনিয়নের একাধিক মাদক মামলার আসামী ও চিহিৃত মাদক ব্যবসায়ী ও সন্ত্রাসী মোস্ত মেম্বর, বুলবুলি, সাবেক মেম্বর আজিজ ও রীপনসহ অজ্ঞারা সরকারি বাওড় থেকে অবৈধভাবে বালি উঠিয়ে ব্যবসা শুরু করে। বিষয়টি জানতে পেরে উপজেলা এসিল্যান্ড অফিসের সার্ভেয়ার ও ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা তদন্তে আসেন। তারা এসে দাউদ মেম্বরকে ওই অবৈধ বালি উত্তলেনের তালিকায় নাম রয়েছে বলেও জানান।
চৌগাছা থানার সেকেন্ড অফিসার পুলিশের উপ-পরিদর্শক (এসআই) বিপ্লব রায় বিষয়টির সত্যতা নিশ্চিত করে বলেন সোমবার পান কাটার ঘটনায় অজ্ঞাত ৫/৬ জনকে আসামী করে একটি মামলা হয়েছে। যার নং ০৫ বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে। এলাকাবাসী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে কৃষক বাঁচাতে দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ। তিনি কৃষক ও কৃষিকে বাঁচাতে সর্বোচ্চ সাহায্য করে চলেছেন। কৃষকদের জন্য ঘোষনা করছেন বিভিন্ন প্ররোদনা। তখন দুর্বৃত্তরা কৃষকদের চাষ আবাদ নষ্ট করে প্রধানমন্ত্রীর স্বপ্নকে মাঠেই নষ্ট করে দিচ্ছে।