খুলনা বিভাগের ১০ কারাগার থেকে মুক্তি পাচ্ছেন ৩০ কয়েদী

0

সুন্দর সাহা ॥ যশোর কেন্দ্রীয় কারাগারসহ খুলনা বিভাগের ১০ কারাগার থেকে মুক্তি পাচ্ছেন ৩০ জন কয়েদি। এদের বেশিরভাগই পুরুষ। মুক্তিপ্রাপ্তদের তালিকায় যশোর কেন্দ্রীয় কারাগারের তিনজন কয়েদী রয়েছেন বলে সংশ্লিষ্ট সূত্র নিশ্চিত করেছে।
খুুলনা বিভাগের ডিআইজি প্রিজন্স-এর দপ্তর হতে জানায়, করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেশে শুরু হওয়ার পর ঊর্ধ্বতন কর্তৃপ সারাদেশের মত খুলনা বিভাগ থেকেও যাবজ্জীবন সাজা প্রাপ্ত ৩০ বছর সাজার মধ্যে ইতোমধ্যে যারা ২০ বছর কারাবাস অতিক্রান্ত করেছেন, ছোটখাটো অপরাধ ও বেশি বয়স্ক (অচলাবস্থায় রয়েছেন) যারা রয়েছেন মূলত তাদের দিয়েই এ তালিকা করে পাঠানো হয়। যারা কারাভ্যন্তরে থাকাবস্থায় কোনো ধরনের অন্যায় আচরণ করেননি এমন বন্দিদের তালিকা পাঠাতে বলেন।
খুুলনা বিভাগের ডিআইজি প্রিজন্স-এর দপ্তরের মাধ্যমে যশোর কেন্দ্রীয় কারাগারসহ বিভাগের ১০ কারাগারের একটি তালিকা চায়। সরকারের নির্দেশনার আলোকে ২ হাজার ১৯ জন কয়েদী ও হাজতির তালিকা তৈরি করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবর পাঠানো হয়। খুলনা বিভাগের যশোর কেন্দ্রীয় কারাগারসহ ১০ কারাগার থেকে মোট ২ হাজার ১৯ জনের তালিকা উর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবর পাঠানো হয়। যার মধ্যে এক হাজার ৬৪৫ জন কয়েদী ও ৩৭৪ জন হাজতীর তালিকা পাঠানো হয়। এর মধ্যে ২০ বছর কারাবাস অতিক্রান্ত হওয়া কয়েদী ১৪১ জন। সাজাপ্রাপ্ত অন্যান্য কয়েদীর সংখ্যা এক হাজার ৫০৪ জন। এছাড়া, ক্ষুদ্র অপরাধের কারণে অনেক বন্দি আদালতে বিচারাধীন অবস্থায় মাসের পর মাস কারা প্রকোষ্ঠে দিন কাটাচ্ছেন। অধিক বন্দির কারণে ওই নির্দেশে কারা অধিদফতরের এসব বন্দির তালিকা তৈরি করে পাঠানো নির্দেশ মোতাবেক ৩৭৪ জন হাজতীরও তালিকা পাঠানো হয়।
সূত্র জানায়, খুুলনা বিভাগের ডিআইজি প্রিজন্স-এর দপ্তর হতে জানা যায়, রবিবার পর্যন্ত দু দফায় ১০ কারাগার থেকে মুক্তির নির্দেশ এসেছে ৩০ জনের। গত শনিবার প্রথম দফায় ৮ জনের তালিকা আসে। রবিবার দ্বিতীয় দফায় আসে ২২ জনের মুক্তির তালিকা। এসব সাথে সাথে সংশ্লিষ্ট কারাগারসমূহে পাঠিয়ে দেওয়া হয়েছে। আরও একটি তালিকা আসতে পারে বলে সূত্রটি নিশ্চিত করে। এদিকে, শনিবার প্রথম দফায় ৮ জনের যে তালিকা এসেছে তার মধ্যে সর্বাধিক ৬জন হচ্ছে কুষ্টিয়া জেলা কারাগারের। এছাড়া যশোর কেন্দ্রীয় কারাগার হতে একজন ও চুয়াডাঙ্গা জেলা কারাগার হতে একজন রয়েছেন। যাদের ইতোমধ্যে মুক্তি দেওয়া হয়েছে। দ্বিতীয় দফায় রবিবার ২২ জনের মুক্তির তালিকা আসে। এদের মধ্যে সর্বাধিক ১২জন হচ্ছে কুষ্টিয়া জেলা কারাগারের। যার মধ্যে ১০ জন পুরুষ এবং ২জন মহিলা রয়েছেন। এছাড়া যশোর কেন্দ্রীয় কারাগার হতে ২জন, চুয়াডাঙ্গা জেলা কারাগার হতে একজন, সাতক্ষীরা জেলা কারাগার হতে একজন, খুলনা জেলা কারাগার হতে ২ জন, মাগুরা জেলা কারাগার হতে একজন, বাগেরহাট জেলা কারাগার হতে একজন এবং নড়াইল জেলা কারাগার হতে ২ জন রয়েছেন। এদের সোমবার মুক্তি দেওয়া হবে। এ বিষয়ে খুুলনা বিভাগের ডিআইজি প্রিজন্স ছগীর মিয়ার দপ্তরে যোগাযোগ করা হলে সংশ্লিষ্টরা এসব তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। এ ব্যাপারে যোগাযোগ করা হলে যশোর কেন্দ্রীয় কারাগারের জেলার তরুণ কান্তি খান লোকসমাজকে বলেন, প্রথম দফায় আসা কয়েদীকে ইতোমধ্যে মুক্তি দেওয়া হয়েছে। সোমবার সকালে বাকি দুজনকে মুক্তি দেওয়া হবে।