‘এতদিন শিকারি ছিলাম, এখন আমাদের শিকার করবে’

0

লোকসমাজ ডেস্ক॥ ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) র‌্যাংকিংয়ের বার্ষিক হালনাগাদে সুখবর পেয়েছে অস্ট্রেলিয়া। ভারতকে টপকে শীর্ষে উঠেছে তারা। ২০১৬ সালের অক্টোবরের পর বিরাট কোহলির দল শীর্ষস্থান হারালো। শীর্ষে উঠলেও নিজের দল নিয়ে ভিন্ন চ্যালেঞ্জ দেখছেন অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গার। তাঁর সাফ কথা, ওয়ার্ল্ড নাম্বার ওয়ান দল হলেও অস্ট্রেলিয়ার শ্রেষ্ঠত্ব পাওয়ার জন্য ভারতকে তাদের মাটিতে হারাতে হবে। শিষ্যদের অর্জনে খুশি ল্যাঙ্গার। কিন্তু প্রাক্তন অজি ওপেনার চান ভারতের মাটিতে বিজয়ের পতাকা উড়াতে। তাহলেই মুখে চওড়া হাসি ফুটবে।
শুক্রবার ল্যাঙ্গার ক্রিকেট অস্ট্রেলিয়াকে বলেছেন, ‘আমরা জানি এই র‌্যাংকিংটি কতোটা পরিবর্তনশীল। তবে এই মুহূর্তে আমাদের মুখে হাসি ফুটিয়েছে এ জন্য খুব ভালো লাগছে। আমরা যে দলটি হতে চাই তার জন্য অনেক কাজ করেছি। গত কয়েক বছর ধরে আমরা কেবল মাঠে ভালো পারফর্ম করেছি তেমনটি নয়, মাঠের বাইরেও কাজ করেছি। এ মুহূর্তে আমাদের লক্ষ্য টেস্ট চ্যাম্পিয়নশিপ জেতা। সেই লক্ষ্যে পৌঁছুতে হলে আমাদেরকে ভারতের মাটিতে তাদেরকে হারাতে হবে। পাশাপাশি ভারত যখন অস্ট্রেলিয়ায় আসবে তখনও তাদেরকে আমাদের হারতে হবে।’ অস্ট্রেলিয়ার রেটিং পয়েন্ট এখন ১১৬। দুইয়ে থাকা নিউজিল্যান্ডের পয়েন্ট ১১৫। ভারত ১১৪ রেটিং পয়েন্ট নিয়ে আছে তিন নম্বরে। তবে আইসিসির নতুন মর্যাদার লড়াই টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারত শক্ত অবস্থানে রয়েছে। ৯ ম্যাচে ৭ জয়, ২ পরাজয় নিয়ে ভারতের পয়েন্ট ৩৬০। অস্ট্রেলিয়ার পয়েন্ট ২৯৬। টেস্ট চ্যাম্পিয়নশিপের ১০ ম্যাচে ৭ জয়, ২ পরাজয় ও ১ ড্র অস্ট্রেলিয়ার। টেস্ট চ্যাম্পিয়নশিপ র‌্যাংকিংয়ের দুই শীর্ষ দলের এ বছরই মাঠে নামার কথা রয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে এ গ্রীষ্মে অস্ট্রেলিয়ায় চারটি টেস্ট খেলার কথা কোহলি-রোহিতদের।
ঘরের মাঠে প্রতিপক্ষকে কড়া জবাব দিতে মুখিয়ে অস্ট্রেলিয়া। পাশাপাশি শেষ দুই সিরিজের প্রতিশোধও নিতে চায় ওয়ার্ল্ড নাম্বার ওয়ান টিম। ঘরের মাঠে এবং ভারতের মাটিতে শেষ দুই সিরিজেই ২-১ ব্যবধানে হেরেছে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার কোচ বলেছেন, ‘আপনি যদি সেরা দলটিকে হারাতে পারেন তবে আপনি কেবল নিজেকে সেরা হিসাবে বিচার করতে পারেন। আমি নিশ্চিত করে বলতে পারি আমাদের সামনে কঠিন প্রতিপক্ষ আসছে।’ ‘এক নম্বর দল হওয়া দুর্দান্ত। কিন্তু মাথায় রাখতে হবে এক নম্বর দলকেই সবাই শিকার করতে চায়। আমরাও এতদিন শিকারি ছিলাম। এখন আমাদেরকে শিকার করবে। এজন্য আমাদেরকে আরও উন্নত হওয়া দরকার।’ – যোগ করেন অস্ট্রেলিয়ার কোচ।