মাত্র ১৮ মিনিটে করোনা পরীক্ষা!

0

লোকসমাজ ডেস্ক॥ প্রায় সারাবিশ্বে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। সারাবিশ্ব এখন কাঁপছে করোনা আতঙ্কে। করোনার মেডিক্যাল পরীক্ষা করা নিয়ে গোটা বিশ্বজুড়ে চলছে হুড়োহুড়ি। অনেকে পরীক্ষা করার আগেই করোনা আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন। এরই মধ্যে মে মাসের প্রথমে মাত্র ১৮ মিনিটে করোনার অ্যান্টিবডি টেস্ট নিয়ে আসতে যাচ্ছে বিশ্বর সবচেয়ে বড় বায়োটেক কম্পানি রোচে।
আগামী জুনের মধ্যে ১ কোটি টেস্ট করা যাবে বলে জানিয়েছে কম্পানিটি। এই অ্যান্টিবডি টেস্টকে গেইম চেঞ্জার বলছে ব্রিটিশ সরকার। নতুন এই পরীক্ষা পদ্ধতিতে রক্ত সংগ্রহ করে তা ল্যাবে পাঠানো হবে। এরপর ১৮ মিনিটের মাথায় ফলাফল আসবে পজেটিভ বা নেগেটিভ। রোচে গোটা বিশ্বে এই কিটসগুলো পাঠানোর চেষ্টা করছে। জুনের মধ্যেই কিটের উৎপাদন দ্বিগুণ হবে বলে ধারণা করা হচ্ছে। এদিকে করোনাভাইরাস রোগ প্রতিরোধের জন্য বর্তমানে কোনও ভ্যাকসিন নেই। এই কাজগুলি করলে আপনি নিজেকেও রক্ষা করতে পারেন এবং আপনার এই রোগ থাকলে অন্যকে সংক্রমিত করা থেকে বিরত থাকতে পারেন-
আপনার হাত ঘন ঘন অন্তত ২০ সেকেন্ড ধরে সাবান ও জল দিয়ে ধুয়ে নিন অথবা অ্যালকোহল আছে এমন স্যানিটাইজার ব্যবহার করে হাত পরিষ্কার করুন।
কাশি এবং হাঁচি হলে নিজের নাক ও মুখ টিস্যু দিয়ে ঢাকুন এবং ব্যাবহৃত টিস্যু ফেলে দিন অথবা কনুই দিয়ে নাক ও মুখ ঢেকে নিন।
অসুস্থ ব্যাক্তির সংস্পর্শ এড়িয়ে (১ মিটার বা ৩ ফুট) চলুন।
বাড়িতে থাকুন এবং যদি অসুস্থ বোধ করেন নিজেকে সবার থেকে আলাদা করে রাখুন।
হাত পরিষ্কার না থাকলে চোখ, নাক অথবা মুখ একদম স্পর্শ করবেন না।