সিরিয়ার প্রেসিডেন্টকে কিম জং উনের চিঠি

0

লোকসমাজ ডেস্ক॥ সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে কূটনৈতিক চিঠি দিয়েছেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট ও দেশটির ওয়ার্কাস পার্টির প্রধান কিম জং উন। আল-আসাদ এর আগে গত ১৫ এপ্রিল কিম জং উনকে অভিনন্দন জানিয়ে চিঠি লিখেছিলেন। এরপর তার জবাবে চিঠি দেন কিম। এমন এক সময় এই চিঠি পাঠানো হলো, যখন পশ্চিমা গণমাধ্যমে উত্তর কোরিয়ার প্রেসিডেন্টের স্বাস্থ্যের শোচনীয় অবস্থা নিয়ে সংবাদ প্রচারিত হচ্ছে। তার চিঠি পাঠানোর বিষয়টি জানিয়েছে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা।
ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির মুখপত্র হিসেবে পরিচিত ওই গণমাধ্যমটি বৃহস্পতিবার জানায়, প্রেসিডেন্ট বাশার আল-আসাদ গত ১৫ এপ্রিল কিম জং-উনকে অভিনন্দন জানিয়ে যে চিঠি দিয়েছিলেন তার জবাব হিসেবে ওই কূটনৈতিক চিঠিতে আসাদকে ধন্যবাদ জানিয়েছেন কিম। ওই চিঠিতে বলা হয়েছে, আমাদের দু’টি দেশের মধ্যকার বন্ধুত্ব ও সহযোগিতা উত্তরোত্তর শক্তিশালী হবে বলে আমি নিশ্চিত। কারণ, এটি করতে দু’দেশের নেতৃত্বের সদিচ্ছা রয়েছে এবং দু’দেশের জনগণের আকাঙ্ক্ষাও সেরকমই।
এর একদিন আগে রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমটি জানিয়েছিল, কিম জং উন কিউবার প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ ক্যানেলকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন। এর আগে দক্ষিণ কোরিয়া বুধবার এ গুজবের সত্যতা নাকচ করে দেয়। পশ্চিমা গণমাধ্যমগুলো দাবি করে আসছিল, কিম জং উনের হার্টে অপারেশন হয়েছে এবং এরপর তার অবস্থার অবনতি হয়েছে।।