বিশ্বে করোনায় মৃত্যু ১ লাখ ৬৪ হাজার ছাড়ালো

0

লোকসমাজ ডেস্ক॥ প্রায় তিন মাস পেরিয়ে গেলেও বিশ্বে করোনাভাইরাস পরিস্থিতির দৃশ্যত কোনো উন্নয়ন নেই। প্রতিদিনই দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল। আক্রান্তের হারও প্রতিদিন বেড়ে চলছে। তবুও কোনো প্রতিষেধক কিংবা কার্যকর ওষুধের সন্ধান পায়নি বিশ্ব। এককভাবে যুক্তরাষ্ট্রের পর ইউরোপীয় দেশগুলোতে আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েই চলছে। অবশ্য করোনার ভয়াবহ সংক্রমণের শিকার ইতালি,স্পেন ও ফ্রান্সে আক্রান্ত ও মৃতের গতি কিছুটা স্লথ হয়েছে। তবে যুক্তরাজ্য, বেলজিয়াম ও নেদারল্যান্ডসসহ এই অঞ্চলের অধিকাংশ দেশে তেমন ইঙ্গিত মেলেনি। সর্বশেষ প্রাপ্ত তথ্য অনুযায়ী, বিশ্বের ২১০টি দেশ ও অঞ্চলের ২৩ লাখ ৮৬ হাজার ৪৮৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন। আর মারা গেছেন ১ লাখ ৬৪ হাজার ৪৯ জন। অবশ্য রাত পেরুলেই এই আক্রান্ত ও মৃতের তালিকায় যুক্ত হচ্ছেন হাজার খানেক মানুষ।
এই মুহূর্তে করোনার সবচেয়ে ভয়াবহ সংক্রমণের শিকার মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটিতে শনিবার ১ হাজার ৮৬৭ জন করোনা আক্রান্তের মৃত্যু হয়। এর আগের দিন এই সংখ্যা ছিল ২ হাজার ৫২৮। এ পর্যন্ত দেশটিতে মারা গেছেন ৩৯ হাজার ৯৮৪ জন করোনা আক্রান্ত। আক্রান্ত ৭ লাখ ৫৪ হাজার ৭১২ জনের মধ্যে সুস্থ হয়েছেন মাত্র ৬৮ হাজার ৮২২ জন। ইউরোপে ইতোমধ্যে করোনায় মৃতের সংখ্যা এক লাখ ছাড়িয়েছে। এই অঞ্চলের দেশগুলোর মধ্যে করোনায় মৃতের সংখ্যার শীর্ষ তালিকায় আছে ইতালি। এখানে এ পর্যন্ত মারা গেছেন ২৩ হাজার ৬৬০ জন। আক্রান্তের সংখ্যা ইতালির তুলনায় বেশি হলেও মৃতের সংখ্যা কিছুটা কম স্পেনে। গত কয়েক দিন ধরে দেশটিতে স্পেনে করোনায় মৃতের সংখ্যা কমতে শুরু করেছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৪১০ জন আক্রান্তের মৃত্যু হয়েছে। এতে মৃতের সংখ্যা ২০ হাজার ৪৫৩ তে পৌঁছেছে।
যুক্তরাজ্যেও গত দুদিন ধরে মৃতের সংখ্যা কমতে শুরু করেছে। গত ২৪ ঘণ্টায় দেশটির হাসপাতালগুলোতে ৫৯৬ জন করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে। এতে দেশটিতে করোনায় মৃতের সংখ্যা ১৬ হাজার ৬০ এ পৌঁছেছে। ফ্রান্সেও মৃতের সংখ্যা কমতে শুরু করেছে। রোববার দেশটিতে ৩৪৫ জন আক্রান্তের মৃত্যু হওয়ায় মোট মৃতের সংখ্যা এখন ১৯ হাজার ৭১৮। এদিকে তুরস্কে হঠাৎ করে রোববার বেড়ে গেছে করোনায় মৃতের সংখ্যা। দেশটিতে গত ২৪ ঘণ্টায় ১২৭ জনের মৃত্যু হয়েছে। এতে মোট মৃতের সংখ্যা এখন ২ হাজার ১৭ তে দাঁড়িয়েছে। ইরানে রোববার মৃতের সংখ্যা পাঁচ হাজার ছাড়িয়েছে। বেলজিয়ামে রোববার মৃতের সংখ্যা ৫ হাজার ৬৮৩ তে দাঁড়িয়েছে। ইউরোপীয় দেশগুলোর তুলনায় জার্মানিতে আক্রান্তের হার বেশি হলেও এখানে তুলনামুলভাবে মৃতের সংখ্যা কম। দেশটিতে এ পর্যন্ত ৪ হাজার ৫৪৭ জন আক্রান্তের মৃত্যু হয়েছে।