২৯ আগস্ট চ্যাম্পিয়নস লিগের ফাইনাল?

0

লোকসমাজ ডেস্ক॥ করোনাভাইরাসে বিধ্বস্ত ইউরোপের লিগগুলোর বাকি অংশ আবার কবে শুরু হবে, ইউরোপীয় ফুটবল প্রতিযোগিতাগুলো আবার কবে মাঠে গড়াবে, এ নিয়ে ফুটবল সমাজে জল্পনার শেষ নেই। কেউ বলতে পারে না করোনা কবে করুণাধারায় সিক্ত করবে, আবার স্বাভাবিক হবে সবকিছু। তবে উয়েফা আগামী ২৯ আগস্ট চ্যাম্পিয়নস লিগের ফাইনাল দিয়ে চলমান ২০১৯-২০ ফুটবল মৌসুম শেষ করার একটি পরিকল্পনা আঁটছে।
বিবিসি জানিয়েছে, ইউরোপের ফুটবল নিয়ন্ত্রক সংস্থাটি আগামী ২৩ এপ্রিল আরও বিশদ আলাপ-আলোচনা করে করোনায় থমকে থাকা ফুটবল মৌসুম কীভাবে শেষ করা যায় সেটির একটি সমাধান খুঁজবে। ধারণা করা হচ্ছে, উয়েফার অনুমোদন সাপেক্ষে ঘরোয়া লিগগুলো আগে শেষ করার সিদ্ধান্তটিই গৃহীত হতে যাচ্ছে প্রথমে। তবে যেহেতু এখনও ১০-১১ রাউন্ড করে লিগের খেলা বাকি আছে, তাই আগস্টের মধ্যেই সেটি শেষ করার সিদ্ধান্ত হবে। তার মানে ইস্তাম্বুলের কামাল আতাতুর্ক স্টেডিয়ামে চ্যাম্পিয়নস লিগের ফাইনালটি হতে পারে ২৯ আগস্ট, আর এর তিনদিন আগে পোল্যান্ডের ড্যান্সক শহরে হবে ইউরোপা লিগের ফাইনাল। তবে এই ছক অনুযায়ী সবকিছু হতে গেলে দুটি বিষয় বিবেচনা করতে হবে উয়েফাকে। প্রথমত জুলাই-আগস্ট মাসের মধ্যে দুই লেগের কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনাল শেষ করে ফেলতে হবে। তা না হলে ঘরোয়া মৌসুম শেষ করে চ্যাম্পিয়নস লিগ বা ইউরোপা লিগের কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনাল শেষ করতে হবে একটি মাত্র ম্যাচ খেলিয়ে, সপ্তাহব্যাপী মিনি টুর্নামেন্টের মাধ্যমে।
চ্যাম্পিয়নস লিগ দ্বিতীয় রাউন্ড দ্বিতীয় লেগের চারটি ম্যাচ এখনও বাকি। সেগুলো হলো ম্যানচেস্টার সিটি-রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা-নাপোলি, জুভেন্টাস-লিওঁ এবং বায়ার্ন মিউনিখ-চেলসি। কোয়ার্টার ফাইনালে উঠে গেছে আতলেতিকো মাদ্রিদ, পিএসজি, আতালান্তা ও আরবি লাইপজিগ। গতবারের চ্যাম্পিয়ন দুর্ধর্ষ লিভারপুলকে দুই লেগেই হারিয়ে দিয়ে শেষ ষোলোয় সবচেয়ে বড় চমকটা দিয়েছে আতলেতিকো। ইউরোপা লিগের বাকি সূচির পুনর্বিন্যাস করাটা অবশ্য চ্যাম্পিয়নস লিগের চেয়েও জটিল কাজ হবে। এখানে শেষ ষোলোর ৮ টি ম্যাচই বাকি রয়েছে, তার মধ্যে আবার প্রথম লেগেরই দুটি ম্যাচই খেলা হয়নি, যাতে মুখোমুখি ইতালি ও স্পেনের ক্লাব। গত ২৪ মার্চ উয়েফা অনির্দিষ্টকালের জন্য চ্যাম্পিয়নস লিগ ফাইনাল স্থগিত ঘোষণা করে, এক সপ্তাহ পর অনির্দিষ্টকালের জন্য স্থগিত করে দেয় শেষ ষোলোর বাকি ম্যাচগুলোসহ কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনাল।