চৌগাছায় হাট বসেছে দূরত্ব¡ বজায় রেখে স্কুল মাঠে

0

এম. এ রহিম চৌগাছা (যশোর) ॥ যশোরের চৌগাছায় করোনাভাইরাস প্রতিরোধ ও এর থেকে রেহাই পেতে সামাজিক দূরত্ব বজায় রাখতে উপজেলা সদরের তরকারি, মাছ ও মুরগির বাজার স্থানান্তর করা হয়েছে। রবিবার থেকে স্থানীয় সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয় ও শাহাদৎ পাইলট সরকারি মডেল হাইস্কুল মাঠে বসেছে এ নতুন হাট। সকাল ৮ টা থেকে বেলা ১টা পর্যন্ত চলবে বেচাকেনা।
সোমবার ছিল চৌগাছার সাপ্তাহিক বাজারের দিন। এ বাজারে সামাজিক দূরত্ব বজায় রেখে দোকান বসানো হয়েছে। সারা দেশের মতো চৌগাছা শহরেও ওষুধের দোকান ছাড়া সব ধরনের দোকানপাট বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে মাছ, কাঁচা তরকারি, ও মুরগির বাজারে প্রতিদিন সকালে বাড়ছে ক্রেতা-বিক্রেতার ভিড়। এ ভিড়ে কেনাকাটার সময় সামাজিক দূরত্ব বজায় থাকে না। ফলে সামাজিক দূরত্ব নিশ্চিত করতেই উপজেলা প্রশাসন স্কুল মাঠে বসিয়েছে হাট। চৌগাছা মডেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. নাহিদ সিরাজ বলেন, উপজেলা প্রশাসন সময়োপযোগী সিদ্ধান্ত নিয়েছে। কারণ সকালে এ বাজারে যেমন মানুষের ভিড় হয় তাতে সামাজিক দূরত্ব বজায় থাকে না। চৌগাছা বাজার ব্যবসায়ী সমিতির সহ-সাধারণ সম্পাদক আজিজুর রহমান এ্যাডমিরাল বলেন, শস্য ভান্ডারখ্যাত উপজেলায় নিত্যপ্রয়োজনীয় দ্রব্য কিনতে আসা ক্রেতারা প্রতিদিন প্রশাসনের লোকজন দেখে তাড়াহুড়ো করে প্রয়োজনীয় জিনিসপত্র কেনেন। এবার আর ওই সমস্যা থাকল না। নতুন হাটের ক্রেতা শাহিনুর রহমান জানান, এখানে সামাজিক দুরত্ব বজায় রেখে বাজার করা যাচ্ছে। পৌর মেয়র নুর উদ্দীন আল মামুন হিমেল বলেন, পৌর শহরে জনসমাগম কমাতেই শহরের ভেতর থেকে তরকারি, মাছ ও মুরগির বাজার সরিয়ে শহরের দুই প্রান্তে বসানো হয়েছে। যাতে পৌরবাসীসহ সকলেই সামাজিক দূরত্ব বজায় রেখে বাজার করতে পারেন।
উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ ড. মোস্তানিছুর রহমান বলেন, এ বাজার পৌর শহরের যেখানে ছিল সে স্থানে জায়গা কম হওয়ায় সমস্যা হচ্ছিল। সকলের মঙ্গলের কথা চিন্তা করে এ সিন্ধান্ত নেওয়া হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদুল ইসলাম বলেন, করোনাভাইরাস প্রতিরোধ ও সামাজিক দূরত্ব বজায় রাখতে অনির্দিষ্টকালের জন্য এ হাট বসানো হয়েছে। প্রতিদিন সকাল ৮ টা থেকে বেলা ১ পর্যন্ত চলবে। তবে কেউ নিয়ম না মানলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।