করোনায় একদিনে সর্বোচ্চ শনাক্ত ১৩৯, মৃত্যু ৪

0

লোকসমাজ ডেস্ক॥ দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে নতুন করে শনাক্ত হয়েছেন ১৩৯ জন, যা একদিনে সর্বোচ্চ। এ নিয়ে মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬২১ জনে। এদিকে ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে আরও চার জনের। তাদের মধ্যে তিন জন পুরুষ এবং একজন নারী। এ নিয়ে দেশে করোনাভাইরাসে মোট মৃতের সংখ্যা ৩৪।
রবিবার (১২ এপ্রিল) দুপুরে দেশের কোভিড-১৯ সম্পর্কিত সার্বিক পরিস্থিতি জানাতে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত স্বাস্থ্য বুলেটিন অনলাইনে প্রচারিত হয়। এই সময় ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে স্বাস্থ্য অধিদফতরের জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এই তথ্য জানান। এই সময় যুক্ত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. সানিয়া তহমিনা। বুলেটিনে অধ্যাপক সানিয়া তাহমিনা জানান, গত ২৪ ঘণ্টায় ঢাকায় মোট নমুনা সংগ্রহ হয়েছে ৬৬১ জনের এবং ঢাকার বাইরে ৪৯০ জনের। অর্থাৎ ১ হাজার ২৫১ জনের নমুনা গত ২৪ ঘণ্টায় সংগ্রহ করা হয়েছে, যা গতকালকের তুলনায় ১০ শতাংশ বেড়েছে। গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৩৪০টি নমুনা পরীক্ষা করা হয়েছে, যা গতকালের তুলনায় ৩৮৬টি বেশি। এই নমুনার মধ্যে গতকাল কিছু এসেছিল, সেগুলো পরীক্ষা হয়েছে, এজন্য নমুনা সংগ্রহের সংখ্যার চেয়ে পরীক্ষার সংখ্যা বেশি।
বুলেটিনে গত ২৪ ঘণ্টায় মৃতদের বিষয়ে মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, ‘গত ২৪ ঘণ্টায় যে চার জনের মৃত্যু হয়েছে, তাদের দুই জনের বয়স ৩০ থেকে ৪০ বছরের মধ্যে, ৬০ বছর বয়সের মধ্যে একজন এবং ৭০ থেকে ৮০ বছর বয়সের মধ্যে একজন রয়েছেন। এর মধ্যে দুজন ঢাকায় মারা গিয়েছেন। ঢাকার বাইরে মারা গেছেন বাকি দুই জন।’ নতুন শনাক্তদের বিষয়ে তিনি জানান, গত ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত ১৩৯ জনের মধ্যে ৯৬ জন পুরুষ এবং ৪৩ জন নারী। এর মধ্যে বেশিরভাগই ঢাকার অধিবাসী। ঢাকায় রয়েছেন ৬২ জন এবং ঢাকার বাইরে অন্যান্য এলাকায় বাকিরা অবস্থান করছেন। নতুন জেলা হিসেবে করোনা শনাক্ত হয়েছে লক্ষ্মীপুর, লালমনিরহাট, ঠাকুরগাঁও এবং ঝালকাঠি। বুলেটিনে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় তিন জন সুস্থ হয়েছেন। এখন পর্যন্ত ৩৯ জন সুস্থ হলেন। এদের মধ্যে দুই জন নারী এবং একজন পুরুষ। সুস্থ হয়েছেন এক চিকিৎসকও। এই চিকিৎসক একজন রোগীকে সেবা দেওয়ার সময় আক্রান্ত হয়েছিলেন।