যশোরে নর্থ-সাউথ স্পিনিং মিলে অগ্নিকাণ্ড,কয়েক লাখ টাকার ক্ষতি

0

স্টাফ রিপোর্টার ॥ যশোর সদর উপজেলার ঘুনি গ্রামে নর্থ-সাউথ স্পিনিং মিলে শনিবার দুপুরে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। প্রায় আড়াই ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে এনেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মীরা। এদিকে অগ্নিকাণ্ডের ফলে কয়েক লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে মিল কর্তৃপক্ষ দাবি করেছে।
নর্থ-সাউথ স্পিনিং মিলের ইলেকট্রিক ইনচার্জ রুহুল আমিন জানান, মিলের গোডাউনের পাশে একটি বয়লার রয়েছে। মাঝে মধ্যে ওই বয়লার অতিরিক্ত হিট হয়ে যায়। দুপুর ১২টার দিকে বয়লার অতিরিক্ত হিট হয়ে যাওয়ায় তা থেকে আগুনের সূত্রপাত হয়। একপর্যায়ে আগুন গোটা মিলে ছড়িয়ে পড়ে। তবে আগুন ধরে যাওয়ার সাথে সাথে যশোর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সকে সংবাদ দেয়া হয়। পরে যশোর, মনিরামপুর ও অভয়নগর থেকে ফায়ার সার্ভিসের ৪টি ইউনিট মিলে প্রায় আড়াই ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।
যশোর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পরিদর্শক (ওয়্যার হাউজ) আব্দুল লতিফ জানান, ২০১৯-২০১০ অর্থ বছরে এই মিলের ওয়্যার হাউজ লাইসেন্স নবায়ন করা হয়নি। তাছাড়া প্রতি বছরই এই মিলে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এদিকে ওই মিলের অংশীদার গোলাম মোস্তফা বয়লার অতিরিক্ত হিটের কারণে আগুনের সূত্রপাতের বিষয়টি অস্বীকার করেছেন। তার দাবি, বৈদ্যুতিক শর্টসার্কিটের কারণে আগুন ধরে যায়। অগ্নিকাণ্ডের ফলে বেশ কয়েক লাখ টাকার ক্ষতি হয়েছে বলেও তিনি জানান। যশোর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক মতিয়ার রহমান জানান, খবর পেয়ে তারা দ্রুত ঘটনাস্থলে ছুটে যান। যশোর, মনিরামপুর ও অভয়নগর থেকে ফায়ার সার্ভিসের চারটি ইউনিটের কর্মীরা এসে আড়াই ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন। তিনি আরো জানান, ওই মিলে আগুন নেভানোর পর্যাপ্ত ব্যবস্থা নেই।