মনিরামপুরে সাইয়েমা হাসানের মামলায় গ্রেফতার ব্যাংকার কারাগারে, আত্মহত্যার চেষ্টা

0

মনিরামপুর নারী এসিল্যান্ডকে নিয়ে কুরুচিপূর্ন মন্তব্যে আটক ব্যাংকারের রিমান্ড না মঞ্জুর, জেলহাজতে প্রেরন
স্টাফ রিপোর্টার, মনিরামপুর (যশোর)॥ যশোরের মনিরামপুরে ভ্রাম্যমাণ আদালতে তিন বৃদ্ধকে কান ধরিয়ে দাড় করানোর পর মোবাইলফোনে ছবি তোলার ঘটনায় সমালোচিত সেই এসিল্যান্ড(সদ্য প্রত্যাহার) সাইয়েমা হাসানকে ফেসবুকে ধর্ষণের হুমকি দেওয়ার অভিযোগে ঢাকা থেকে আটক ব্যাংক কর্মকর্তা জাফর আহমেদকে রোববার গভীর রাতে মনিরামপুর থানায় আনা হয়। তার বিরুদ্ধে এসিল্যান্ড সাইয়েমা হাসান বাদি হয়ে ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা করেন। পুলিশ সোমবার ৫ দিনের রিমান্ডের আবেদন জানিয়ে জাফর আহমেরদকে আদালতে সোপর্দ করেন। তবে অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আকরাম হোসেন রিমান্ডের আবেদন মঞ্জুর না করে তাকে জেল হাজতে পাঠানোর নির্দেশ দেন।
এ ছাড়াও এসিল্যান্ডের অফিসিয়াল ওয়েবসাইট হ্যাকড করার অভিযোগে উপজেলা সহকারি প্রোগ্রামার প্রহর্ল্লাদ দেবনাথ বাদি হয়ে অজ্ঞাত ব্যক্তিদের বিরুদ্ধে অপর একটি মামলা করেছেন। আর এসব বিষয়ের সত্যতা নিশ্চিত করেন মনিরামপুর থানার ওসি(সার্বিক) রফিকুল ইসলাম। তবে আটক ব্যাংক কর্মকর্তা জাফর আহমেদ নিজ কৃতকর্মের অনুশোচনায় থানা হাজতে আত্মহত্যার চেষ্টা করে।
মনিরামপুর থানার ওসি(তদন্ত) শিকদার মতিয়ার জানান, ফেনী জেলার ছাগলনাইয়া উপজেলার লাঙ্গলমোড়া গ্রামের মুক্তিযোদ্ধা আবু বকর সিদ্দিকীর ছেলে ডাচ্ বাংলা ব্যাংকের আঞ্চলিক কর্মকর্তা জাফর আহম্মেদ তার ফেসবুক আইডিতে এসিল্যান্ড সাইয়েমা হাসানকে ধর্ষণের হুমকিসহ কুরুচিপূর্ন মন্তব্য করেন। এ ঘটনায় সাইয়েমা হাসান বাদি হয়ে জাফর আহম্মেদকে প্রধান আসামি করে অজ্ঞাত কয়েকজনের বিরুদ্ধে রোববার রাতে মনিরামাপুর থানায় আইসিটি এ্যাক্টে(ডিজিটাল নিরাপত্তা আইন) মামলা করেন। এ ঘটনায় ঢাকার যাত্রাবাড়ি থেকে ওই ব্যাংক কর্মকর্তা জাফর আহমেদকে ডিবি পুলিশ আটক করে। খবর পেয়ে মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই জহির রায়হানের নেতৃত্বে থানা পুলিশের একটি টিম রোববার ঢাকায় যান। ওই রাতেই ঢাকা মহানগর উত্তর ডিবি পুলিশের কার্যালয় থেকে জাফর আহমেদকে নিয়ে মনিরামপুর থানায় আনা হয়।মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই জহির রায়হান জানান, সোমবার ৫ দিনের রিমন্ডের আবেদন জানিয়ে জাফর আহমেদকে আদালতে সোপর্দ করা হয়। কিন্তু অতিরিক্তি চিফজুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট রিমান্ড মঞ্জুর না কওে তাকে জেল হাজতে পাঠানোর নির্দেশ দেন।
অপরদিকে এসিল্যান্ডের অফিসিয়াল ওয়েবসাইট হ্যাকড করার অভিযোগে উপজেলা সহকারি প্রোগ্রামার প্রহল্লার্দ দেবনাথ বাদি হয়ে কয়েকজন অজ্ঞাত ব্যক্তিকে আসামি করে রাববার রাতে অপর একটি মামলা করেন। তবে এ মামলায় পুলিশ এখনও কাউকে আটক করেনি। এ দিকে আটক ব্যাংক কর্মকর্তা জাফর আহমের নিজ কর্মের অনুশোচনায় রোববার রাতে থানা হাজতে আত্মহত্যার চেষ্টা করে। গতকাল সোমবার দুপুর দুইটার দিকে থানা থেকে আদালতে নেওয়ার সময় কথা হয় জাফর আহমেদের সাথে। তিনি জানান, কয়েকদিন ধরে তিনি মানষিক বিবদগ্রস্থ ছিলেন। নিজ কৃতকর্মের জন্য অনুশোচনা করে তিনি বার বার বলছিলেন এ জঘন্য কাজের জন্য তার শাস্তি হওয়া উচিত। তিনি জানান, রোববার রাতে হাজতে কয়েকবার আত্মহত্যার চেষ্টা চালিয়ে পুলিশি পাহারার কারনে ব্যর্থ হন। এসআই জহির রায়হান আত্মহত্যা চেষ্টার সত্যতা স্বীকার করেন।
জানা যায়, নভেল করোনাভাইরাস মোকাবিলায় লোকসমাগম ঠেকাতে মনিরামপুর উপজেলার বিভিন্ন স্থানে সহকারী কমিশনার (ভূমি) সাইয়েমা হাসানের নেতৃত্বে গত শুক্রবার বিকেল থেকে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়। বিকেল সাড়ে ৫ টার দিকে উপজেলার চিনাটোলা বাজারে অভিযানের সময় প্রথমে ভ্রাম্যমাণ আদালতের সামনে পড়েন দুই বৃদ্ধ । এর মধ্যে দক্ষিন শ্যামকুড় গ্রামের নূর আলী গাজী ভ্যান চালিয়ে আসছিলেন, অন্যজন দক্ষিন লাউড়ী গ্রামের আসমান তুল্লাহ রাস্তার পাশে বসে কাঁচা তরকারি বিক্রি করছিলেন। কিন্তু এ সময় তাদের মাস্ক না থাকায় পুলিশ ওই দুই বৃদ্ধকে ভ্রাম্যমাণ আদালতে হাজির করলে নির্বাহী ম্যাজিস্ট্রেট সাইয়েমা হাসান শাস্তি হিসেবে তাদেরকে কান ধরিয়ে দাঁড় করিয়ে রাখেন। এ সময় নির্বাহী ম্যাজিস্ট্রেট নিজেই তার মোবাইল ফোনে এ চিত্র ধারণ করেন। এ ছাড়াও পরবর্তী সময়ে ভ্রাম্যমাণ আদালত অপর ভ্যানচালক দক্ষিন লাউড়ী গ্রামের বাবর আলী কেও একইভাবে কান ধরিয়ে দাঁড় করিয়ে রাখেন এবং ছবি তোলেন। তিন বৃদ্ধকে কান ধরানো এবং ছবি তোলার মুহূর্তের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে সামলোচনার ঝড় ওঠে। এলাকাবাসীর মধ্যে দেখা দেয় চরম অসন্তোষ। এ ঘটনায় এসিল্যান্ড সাইয়েমা হাসানকে শনিবার প্রত্যাহারের পর তাকে বিভাগীয় কমিশনারের কার্যালয়ে সংযুক্ত করা হয়।