ইরানের ওপর নিষেধাজ্ঞা বহাল রাখার ঘোষণা যুক্তরাষ্ট্রের

0

লোকসমাজ ডেস্ক॥ করোনা সংক্রমণের বৈশ্বিক সংকটের মধ্যেও ইরানের ওপর চাপ অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মরগ্যান আর্থাগোস গণমাধ্যমকে দেয়া এক সাক্ষাতকারে এ কথা জানান। এতে তিনি বলেন, ইরানের ওপর সর্বোচ্চ চাপ সৃষ্টি অব্যাহত থাকবে এবং মার্কিন নিষেধাজ্ঞা শিথিল করা হবে না। ইরান যখন আলোচনার টেবিলে ফিরে আসবে, দায়িত্বশীল দেশের মতো আচরণ করবে তখনই দ্রুত দেশটির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে।
মার্কিন নিষেধাজ্ঞার কারণে ইরানে করোনা ভাইরাস মোকাবেলা করার চেষ্টা বাধাগ্রস্ত হচ্ছে। ইতিমধ্যে অনেক দেশ এর সমালোচনাও করেছে। তবে তাতে তেহরানের বিরুদ্ধে ওয়াশিংটনের নিষেধাজ্ঞা বহাল রয়েছে। এমনকি নতুন করে আরো নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। এর আগে আটটি দেশ জাতিসংঘ মহাসচিবের কাছে লেখা চিঠিতে করোনা ভাইরাস মোকালায় ইরানের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা তুলে নিতে পদক্ষেপ নেয়ার আহ্বান জানায়।
ইরানের স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা বহুবার বলেছেন, মার্কিন নিষেধাজ্ঞার কারণে তারা ঔষুধ ও অন্যান্য চিকিৎসা সামগ্রীর সংকটে ভুগছে। কিন্তু তারপরও নিষেধাজ্ঞা না তুলে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ইরানকে সহায়তা করতে চান বলে দাবি করেছেন। অপরদিকে, ইরান প্রথম থেকে বলে আসছে করোনা মোকাবেলায় সাহায্য করতে হলে যুক্তরাষ্ট্রকে অবশ্যই তেহরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে হবে।