করোনা: স্পেনে ঝুঁকিতে স্বাস্থ্যকর্মীরা

0

লোকসমাজ ডেস্ক॥ বর্তমানে নভেল করোনাভাইরাসে প্রাণকেন্দ্র ইউরোপ। করোনায় মৃত্যুর দিক থেকে সবার ওপরে রয়েছে ইউরোপের দেশ ইতালি। মৃত্যুর মিছিল বন্ধ করা যাচ্ছে না গোটা ইউরোপে। বর্তমানে ইউরোপের আরেকটি দেশ স্পেনও ইতালির পথেই হাঁটছে।
সোমবার (২৩ মার্চ) স্পেনের কর্তৃপক্ষ থেকে জানানো হয়, এখন পর্যন্ত স্পেনে প্রায় ৪ হাজার স্বাস্থ্যকর্মী কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়েছে।
স্পেনের জরুরি স্বাস্থ্যসেবার প্রধান ফার্নাদো সাইমন এক সংবাদ সম্মেলন জানান, আমাদের কাছে যে তথ্য রয়েছে তা আমদের পছন্দনীয় নয়। আমরা করোনাকে নিয়ন্ত্রণ করার চেষ্টা চালিয়ে যাচ্ছি। আর এই নিয়ন্ত্রণ করতে যেয়ে আমাদের ৩ হাজার ৯১০ জন স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত হয়েছেন।
রোববারের আগে স্পেনে করোনায় আক্রান্ত শনাক্ত করা গিয়েছিল ২৮ হাজার ৫৭২ জন। আর সোমবার তা বেড়ে ৩৩ হাজার ৮৯ জনে দাঁড়িয়েছে। যার মানে নতুন আক্রান্তের মধ্যে ১২ শতাংশই স্বাস্থ্যকর্মী।
স্পেনের স্বাস্থ্যমন্ত্রী সাইমন জানান, গত ২৪ ঘণ্টায় ৪৬২ জন মারা গেছে। যার ফলে কোভিড-১৯ ভাইরাসে দেশটিতে মৃত্যুর সংখ্যা ২ হাজার ১৮২তে পৌঁছেছে। মৃতের মধ্যে ৮৭ শতাংশ ৭০ বছরের ঊর্ধ্বে বলে জানান তিনি।
এছাড়া স্পেনের উপ-প্রধানমন্ত্রী কারম্যান ক্যালভোকে শ্বাসকষ্টের কারণে হাসপাতালে ভর্তি করানো হয়েছে। হাসপাতালে তার করোনা পরীক্ষা করা হবে বলে এক বিবৃতির মাধ্যমে জানানো হয়েছে।
এর আগে স্পেনের দুইজন মন্ত্রী ও প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের স্ত্রী করোনায় আক্রান্ত হন।