করোনার চিকিৎসায় ফ্রি টেলিমেডিসিন সেবার দাবি

0

লোকসমাজ ডেস্ক॥ বর্তমান স্বাস্থ্য সংকট মোকাবিলায় ফ্রি টেলিমেডিসিন সেবা চালুর আহ্বান জানিয়েছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশন। আজ রোববার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে মুঠোফোন গ্রাহক এসোসিয়েশনের সভাপতি মহিউদ্দীন আহমেদ এ আহ্বান জানান।
মহিউদ্দীন আহমেদ বলেন, ‘জনসংখ্যা অনুপাতে দেশের চিকিৎসাব্যবস্থা পূর্ব থেকে অপ্রতুল। বর্তমানে করোনাভাইরাসের কারণে সৃষ্ট সংকটে জনস্বাস্থ্য হুমকির মুখে পড়েছে। বর্তমানে হাসপাতালগুলোতে ধারণ ক্ষমতার চেয়ে ১০ গুণ বেশি রোগী আসছে। হোম কোয়ারেন্টাইন বা আইসোলেশনে থাকা রোগীরা ডাক্তারের পরামর্শ থেকে বঞ্চিত হচ্ছে। ঋতু পরিবর্তনের সাথে সাথে বর্তমান সময়ে জ্বর, ঠান্ডা, কাশি ও ডায়রিয়া স্বাভাবিক প্রক্রিয়ায় হলেও করোনায় এসব লক্ষণ থাকায় রোগীরা আতঙ্কিত হচ্ছেন এবং হাসপাতালে ভিড় জমাচ্ছেন।
ইতিমধ্যে অনেক ডাক্তার বাইরে প্র্যাকটিস বন্ধ করে দিয়েছেন। অনেক ডাক্তার করোনা থেকে বাঁচার সরঞ্জামের অভাবে নিজেরাই আতঙ্কে আছেন। পর্যাপ্ত কিটের অভাবে সবাইকে টেস্ট করা সম্ভব হচ্ছে না। এ সব সমস্যার সমাধান হতে পারে প্রযুক্তিভিত্তিক টেলি মেডিসিন সেবা।’
মুঠোফোন গ্রাহক এসোসিয়েশনের সভাপতি বলেন, ‘আমাদের দেশে মোবাইল অপারেটরদের বিভিন্ন নামে টেলিমেডিসিন সেবা রয়েছে। তবে তা ব্যয়বহুল এবং অনেকের ধারণা ডাক্তার না হয়েও হয়তো বা অনেকেই টেলিমেডিসিনে পরামর্শ দিয়ে থাকেন। আমরা করোনার আবির্ভাবের পরপরই বিটিআরসিকে অনুরোধ করেছিলাম সংকট মোকাবিলায় অপারেটরদের নিয়ে প্রযুক্তির সর্বোচ্চ সেবা ও জনগণের পাশে দাঁড়ানোর জন্য। কিন্তু আজ পর্যন্ত কোনো অপারেটর বা কমিশন নাগরিকদের সংকটে সেভাবে পাশে দাঁড়ায়নি। আমরা সরকারের কাছে দাবি জানাচ্ছি করোনার হুমকি মোকাবিলায় করোনাবিষয়ক বিশেষ ফ্রি টেলিমেডিসিন সেবা চালু করা হোক। যাতে জনগণ বাসায় বসেও করোনা বিষয়ে বিভিন্ন পরামর্শ পেতে পারেন। এতে কিছুটা হলেও আতঙ্ক হ্রাস পাবে বলে আমরা মনে করি।