আন্তর্জাতিক সংবাদ

0

করোনার ভয়ে ৯০ ভারতীয়কে নিয়ে আসা বিমান নামতে দিল না দিল্লি
লোকসমাজ ডেস্ক॥ করোনা আতঙ্কের ভেতর আমস্টারডাম থেকে আসা একটি বিমানকে নিজেদের বিমানবন্দরে অবতরণ করতে দেয়নি দিল্লি প্রশাসন। ওই বিমানে ৯০ জন ভারতীয় যাত্রী ছিলেন। ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, ওই বিমানের ফ্লাইট প্ল্যানের অনুমোদন ছিল না। তাই বিমানটিকে দিল্লিতে নামার অনুমতি দেওয়া হয়নি। বিমানটি শেষ পর্যন্ত আমস্টারডামেই ফিরে যায়। যত দিন গড়াচ্ছে, ততই করোনা আতঙ্ক থাবা বসাচ্ছে দুনিয়া জুড়ে। বাড়ছে মৃত্যুও। এই পরিস্থিতিতে ইতালি ও স্পেনের পরিণতি দেখে ইউরোপিয়ান ইউনিয়নের দেশগুলো থেকে আসা বিমানের ওপর বিধিনিষেধ জারি করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। গত ১৮ মার্চই এই সিদ্ধান্তের কথা জানিয়ে দেওয়া হয়েছিল। শুক্রবার কেএলএম রয়্যাল ডাচ এয়ারলাইনসের বিমানটি ওই বিধি লঙ্ঘন করেছে। তার ফ্লাইট প্ল্যানেরও অনুমোদন ছিল না। তাই সেটিকে অবতরণের অনুমতি দেওয়া হয়নি।

করোনাভাইরাসে মার্কিন সাংবাদিকের মৃত্যু
লোকসমাজ ডেস্ক॥নভেল করোনাভাইরাসে (কভিড-১৯) আক্রান্ত হয়ে মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজের এক সাংবাদিকের মৃত্যু হয়েছে। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান অ্যান্ড্রু ল্যাক বিবৃতির মাধ্যমে এ কথা জানিয়েছেন। ভাইরাসে আক্রান্ত হওয়া ওই ব্যক্তির নাম ল্যারি এজওয়ার্থ। তিনি কারিগরি রুমে কাজ করতেন। লিখিত বক্তব্যে ল্যাক বলেন, ‘গত কয়েক দিন আমাদের জন্য অকল্পনীয় চ্যালেঞ্জিং ছিল। আমরা জানি, সামনে আরও চ্যালেঞ্জ। এজওয়ার্থের পরিবারকে যতভাবে পারা যায়, আমরা সাহায্য করছি।’ কারিগরি রুমে কাজ করার আগে এজওয়ার্থ টানা ২৫ বছর এনবিসি নিউজের অডিও টেকনিশিয়ান হিসেবে কাজ করেছেন। ভাইরাসে আক্রান্ত হওয়ার আগে আরও কিছু শারীরিক সমস্যায় ভুগছিলেন তিনি।

ট্রাম্পের বাসভবনে করোনার হানা
লোকসমাজ ডেস্ক॥ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সরকারি বাসভবন হোয়াইট হাউসের এক কর্মী নভেল করোনাভাইরাসে (কভিড-১৯) আক্রান্ত হয়েছেন। সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, আক্রান্ত ব্যক্তি ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের অফিসের কর্মকর্তা। পেন্স কিংবা ট্রাম্প কেউই ওই ব্যক্তির কাছাকাছি আসেননি বলে হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, ‘শুক্রবার সন্ধ্যায় আমরা ভাইস প্রেসিডেন্টের অফিসের এক কর্মীর করোনাভাইরাসে পজিটিভ হওয়ার বিষয়ে জেনেছি। প্রেসিডেন্ট কিংবা ভাইস প্রেসিডেন্ট কেউই তার সংস্পর্শে আসেননি।’ নভেল করোনাভাইরাস বিশ্বের ১৭০টির বেশি দেশে ছড়িয়ে পড়লেও ট্রাম্পের বাসভবনে কর্মীদের উপস্থিতি এখনো বন্ধ করা হয়নি। অধিকাংশ কর্মী নিয়মিত অফিস করছেন বলে জানিয়েছে সিএনএন।