মধ্যপ্রাচ্যে করোনা আক্রান্ত বেড়ে ১৬০০০, নেয়া হচ্ছে কড়া পদক্ষেপ

0

লোকসমাজ ডেস্ক॥ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে করোনা আক্রান্তের সংখ্যা ১৬ হাজার ছাড়িয়েছে। সবথেকে ভয়াবহ অবস্থা ইরানের। এছাড়া, কাতার, সৌদি আরব ও আরব আমিরাতে দ্রুত বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। করোনা মোকাবেলায় দেশগুলো নিচ্ছে নানা পদক্ষেপ। কিন্তু তাতে থামছে না এর বিস্তার।
আল-জাজিরার দেয়া তথ্যমতে, সোমবার পর্যন্ত ইরানে মোট আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ৯৯১ জন। মারা গেছেন ৮৫৩ জন। মধ্যপ্রাচ্যের আরেক ছোট রাষ্ট্র কাতারে ৪ শতাধিক ব্যাক্তি করোনায় আক্রান্ত হয়েছেন।
পার্শ্ববর্তী রাষ্ট্র সৌদি আরবে আক্রান্ত হয়েছেন ১১৮ জন। মধ্যপ্রাচ্যের আরেক দেশ সংযুক্ত আরব আমিরাতেও শতাধিক ব্যক্তি করোনা আক্রান্ত হয়েছেন।
করোনা ভাইরাস প্রতিরোধে ইতিমধ্যে ২৩ বিলিয়ন মার্কিন ডলার বা ৭৫ বিলিয়ন কাতারি রিয়াল ঘোষণা করেছে কাতার। এ অর্থ দেশটির বেসরকারি খাত যে সংকটে পড়েছে তা কাটিয়ে উঠতেও ব্যয় হবে। বাইরের যে কোনো দেশ থেকে কাতারে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। বাতিল করা হয়েছে সকল ফ্লাইটস। বিদেশ থেকে যেসব কাতারের নাগরিক দেশে ফিরেছেন তাদের সবার জন্য কোয়ারেন্টিন বাধ্যতামূলক করা হয়েছে।
মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ইতিমধ্যে বন্ধ হয়ে গেছে বিশ্ববিদ্যালয়, স্কুল ও কলেজ। বাতিল করা হয়েছে অনেক ধর্মীয় জমায়েত। অনুৎসাহিত করা হচ্ছে সম্মিলিত প্রার্থনায়ও। এর পাশাপাশি নতুন করে বার ও লাউঞ্জ বন্ধের ঘোষণা আসছে। সোমবার অনির্দিষ্ট কালের জন্য দেশের সব বার বন্ধের ঘোষণা দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। একই ঘোষণা দিয়েছে তুরস্কও। জানিয়েছে, করোনা ভাইরাসের বিস্তার থামাতে বন্ধ থাকবে বার ও নাইট ক্লাবগুলো। তুরস্কে গত সপ্তাহে প্রথম করোনা আক্রান্ত ধরা পরে। বর্তমানে দেশটিতে করোনা আক্রান্ত বেড়ে দাঁড়িয়েছে ১৮ জনে।