খেলার খবর

0

বাতিল হচ্ছে টাইগারদের পাকিস্তান সফর!
স্পোর্টস ডেস্ক॥ করোনাভাইরাসের ব্যাপক প্রাদুর্ভাবের মুখে থমকে গেছে বিশ্ব ক্রীড়াসূচি। এমন পরিস্থিতিতে বাংলাদেশ দলের আসন্ন পাকিস্তান সফর নিয়েও বাঁধছে অনিশ্চয়তার দানা। এরই মধ্যে গুঞ্জন উঠেছে, টাইগারদের এই সফর নিয়ে স্থগিতের ঘোষণা আসবে। এ ব্যাপারে পাকিস্তান ক্রিকেট বোর্ডের ঘোষণার অপেক্ষায় আছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এ ব্যাপারে শনিবার সকালে সাংবাদিকদেরকে বিসিবি’র প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরী সুজন বলেন, “পাকিস্তান হোম কান্ট্রি। সিদ্ধান্তটা পাকিস্তান নেবে। আমরা দেখি কী সিদ্ধান্ত নেয়। তা জানার অপেক্ষায় আছি।” সফর নিয়ে এক প্রকার অনিশ্চয়তার কথাই জানিয়ে দিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, “আমরা আশা করছি কাল পরশুর মধ্যে ওদের সঙ্গে আমাদের একটা চুড়ান্ত সিদ্ধান্ত হয়ে যাবে। এটা এখনো হয়নি। প্রক্রিয়াধীন আছে। তবে সব জায়গায় পারিবারিক বাধা যেভাবে আসছে তাতে (সফরে যাওয়া) খুবই কঠিন।” সম্প্রতি দুই দফা পাকিস্তান সফর করে আসা বাংলাদেশ দলের চলতি মার্চের শেষ দিকে তৃতীয়বার পাকিস্তান সফরে যাওয়ার কথা। ১ এপ্রিল একটি ওয়ানডে এবং ৫ এপ্রিল শুরু টেস্ট দিয়ে শেষ হতো সফর।

না পারলে নেতৃত্ব থেকে সরে দাঁড়াবেন তামিম
স্পোর্টস ডেস্ক॥ মাশরাফী বিন মোর্ত্তজার উত্তরসূরি হিসেবে বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়কত্বে আসা তামিম ইকবাল সাফেল্যর জন্য খানিকটা সময় চাইলেন। না পারলে স্বেচ্ছায় নেতৃত্ব ছেড়ে দেবেন বলেও জানিয়েছেন দেশসেরা এই ব্যাটসম্যান। মাশরাফী অধিনায়কত্ব ছাড়ার দুইদিন পর ৮ মার্চ তামিমকে বাংলাদেশ ওয়ানডে দলের নতুন অধিনায়ক করা হয়। এরপর শনিবারই প্রথমবার মুখোমুখি হলেন সংবাদমাধ্যমের। ঢাকা প্রিমিয়ার ডিভিশনের ক্রিকেট মাঠে গড়ানোর আগের দিন মিরপুর অ্যাকাডেমি মাঠে ক্লাব প্রাইম ব্যাংকের হয়ে অনুশীলনে এসেছিলেন তামিম। জাতীয় ওয়ানডে দলের নেতৃত্ব পাওয়া নিয়ে তামিম বলেন, “এটা একটা সম্মিলিত প্রক্রিয়া। অধিনায়কত্ব নেওয়ার পেছনে একটা কারণ ছিল। বোর্ডের সিদ্ধান্ত থাকে। এমন পর্যায়ে ১/২/৩টা সিরিজে ক্যাপ্টেনের জন্য কোনো কিছু পরিকল্পনা করা খুব কঠিন। আমি চাচ্ছিলাম লম্বা সময়ের জন্য। লম্বা সময় পেলে দলে আপনি একটা ব্যবধান গড়তে পারেন।” “আমি খুব অভিজ্ঞ ক্যাপ্টেন না। অনেক জায়গায় অনেক ক্যাপ্টেন্সি করেছি তা না। এই কারণে আমার প্রতি বিশ্বাস রাখবেন। একটু সময় দিতে হবে আমাকে। নিজেও জানি না আজ থেকে ছয় মাস বা এক বছর পর কীভাবে আমরা পারফর্ম করব। আমার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো সময়। আপনাদেরও একটু ধৈর্য রাখতে হবে। দর্শক যারা আছেন তাদেরও একটু ধৈর্য ধরতে হবে…।” “…আর যদি কোনো কারণে কোনো সময়—সেটা ছয় মাস হোক বা এক বছর, আমার যদি মনে হয় আমি দলের সঙ্গে সুবিচার করছি না, তাহলে আমিই হব প্রথমজন, যে সরে দাঁড়ানোর কথা বলব। আমিই সবার আগে হাত তুলে বলব ‘সরি’।”

ব্রিটেনের শীর্ষ পর্যায়ের সব ফুটবল প্রতিযোগিতা স্থগিত
স্পোর্টস ডেস্ক॥ করোনাভাইরাসের প্রাদুভাবের মুখে ইংলিশ প্রিমিয়ার লিগসহ ব্রিটেনের শীর্ষ পর্যায়ের সব ফুটবল প্রতিযোগিতা অন্তত ৩ এপ্রিল পর্যন্ত স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইংল্যান্ডের ইংলিশ প্রিমিয়ার লিগ, লিগ কাপ, উইমেন’স সুপার লিগ ও উইমেন’স চ্যাম্পিয়নস লিগের সকল ম্যাচের পাশাপাশি স্কটল্যান্ড, ওয়েলস ও নর্দান আয়ারল্যান্ডের সকল শীর্ষ ফুটবল প্রতিযোগিতায় এই নিষেধাজ্ঞা আরোপ করেছে কর্তৃপক্ষ। প্রিমিয়ার লিগ এক বিবৃতিতে জানিয়েছে, পরিস্থিতির বিবেচনায় ৪ এপ্রিল থেকে খেলা শুরু হতে পারে। তবে বিবিসি’র ক্রীড়া সম্পাদক ড্যান রন জানিয়েছেন, এই সময়ে খেলা আবার শুরু করাটা ‘প্রায় অসম্ভব’। এবারের মৌসুম বাতিল করতে হয় কি-না তেমন শঙ্কাও প্রকাশ করেছেন ইংল্যান্ডের ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি গ্রেগ ক্লার্ক। ২৭ মার্চ ইতালি, এর চারদিন পর ডেনমার্কের বিপক্ষে ইংল্যান্ড ফুটবলের আন্তর্জাতিক দুটি প্রীতি ম্যাচ আপাতত বাতিল করা হয়েছে। ইংলিশ প্রিমিয়ার লিগ শুরুর একদিন আগে লিগ কাপের খেলা শুরু করার ব্যাপারে আশা প্রকাশ করেছে ইএফএল কর্তৃপক্ষ। খেলোয়াড়দের অহেতুক ঘোরাফেরা, ট্রেনিং গ্রাউন্ডে যাওয়া-আসা, সমর্থকদের সঙ্গে সাক্ষাৎ এসব ‘অপ্রয়োজনীয়’ কার্যক্রম এড়িয়ে চলার জন্য ক্লাবগুলোকে পরামর্শ দিয়েছে তারা। পিছিয়ে দেওয়া হতে পারে ইউরো ২০২০ আসরের প্লে-অফের ম্যাচগুলোও। ২৬ মার্চ কোয়ালিফাইংয়ের সেমি-ফাইনালে খেলার কথা ছিল স্কটল্যান্ড, নর্দান আয়ারল্যান্ড ও রিপাবলিক অফ আয়ারল্যান্ডের। পাঁচদিন পর ছিল কোয়ালিফাইংয়ের ফাইনাল।

টোকিও অলিম্পিক হবে: জাপানেরপ্রধানমন্ত্রী
স্পোর্টস ডেস্ক॥ বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের প্রাদুর্ভাবে ইতোমধ্যে অনেক ক্রীড়া ইভেন্ট স্থগিত হয়ে গেছে। তবে পরিকল্পনা অনুযায়ী জুলাইয়ে টোকিও অলিম্পিক হবে বলে আশাবাদী জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। তবে এ ব্যাপারে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বলেও জানান তিনি। “আমরা করোনাভাইরাস সংক্রমণের বিস্তার কাটিয়ে উঠব এবং পরিকল্পনা অনুযায়ী কোনো সমস্যা ছাড়াই অলিম্পিক আয়োজন করব।” মহামারীর আকার নেওয়া করোনাভাইরাসে জাপানে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ৪০০-এর বেশি এবং মারা গেছে ২৮ জন। সংক্রমণ এড়াতে দর্শকের উপস্থিতি ছাড়াই গত বৃহস্পতিবার গ্রিসের প্রাচীন অলিম্পিয়ায় হয়ে গেছে টোকিও অলিম্পিকের মশাল প্রজ্জ্বলন। মশাল রিলের জাপান পর্ব শুরু হবে আগামী ২৬ মার্চ, ফুকুশিমায়। যুক্তরাষ্ট্র ইতোমধ্যে অলিম্পিকের বেশ কিছু ট্রায়াল ইভেন্ট স্থগিত করেছে। অবশ্য লন্ডনে বক্সিং ইভেন্ট সূচি অনুযায়ী শনিবার হওয়ার কথা।